1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন

ব্রাহ্মণবাড়িয়ায় নতুন কূপেও গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০

কুমিল্লায় নতুন গ্যাস কূপের সন্ধান পাওয়ার মাত্র একদিন পর ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় নতুন খননকৃত কূপেও গ্যাসের সন্ধান পেয়েছে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী প্রতিষ্ঠান বাপেক্স।

প্রকল্প পরিচালক প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ কবীর জানান, শ্রীকাইল পূর্ব-১ জোনের অধিনস্ত ওই গ্যাস কূপে প্রাথমিক পরীক্ষণ কাজ বুধবার সন্ধ্যা নাগাদ সম্পন্ন হয়েছে। নতুন এ গ্যাস কূপ থেকে প্রতিদিন অন্তত ১৩ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, গত মঙ্গলবার থেকে কূপের প্রাথমিক পরীক্ষণ কাজ শুরু হয়েছিল। কূপের পাইপ ৩ হাজার ৪৮২ মিটার মাটির তলদেশে যাওয়ার কথা থাকলেও ৩ হাজার ৫৪ থেকে ৮২ মিটার তলদেশ থেকেই গ্যাস উত্তোলন সম্ভব।

প্রকৌশলী কবীর জানান, সরকারের রূপকল্প-১ এর আওতায় সালদা উত্তর-১ ও শ্রীকাইল পূর্ব-১ নামে দুটি অনুসন্ধান কূপ খনন কাজ শুরু হয়েছে। গ্যাস উন্নয়ন তহবিলের অর্থায়নে প্রায় ১৬২ কোটি টাকা ব্যয়ে পুরো প্রকল্পটি বাস্তবায়ন হবে। তবে দুটি অনুসন্ধান কূপের মধ্যে সালদা উত্তর-১ কূপে গ্যাস পাওয়া গেলেও তা লাভজনক নয় বলে উত্তোলন করা হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

উল্লেখ্য, এর আগে মঙ্গলবার কুমিল্লার মুরাগনগর উপজেলায় শ্রীকাইলে নতুন গ্যাস কূপের সন্ধান পায় বাপেক্স। সূত্র : ইউএনবি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com