1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:১১ অপরাহ্ন

পরোয়ানা পরোয়া না করে পুতিনের সফর

‍ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ২০ মার্চ, ২০২৩

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গত শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। বিশ্ব দরবারে এ নিয়ে শোরগোল কাটতে না কাটতেই খবর এলো, পুতিন খোদ ইউক্রেনের দখলকৃত শহর মরিপোল সফর করেছেন। রুশ সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিশ্ব গণমাধ্যম গতকাল রবিবার খবরটি ফলাও করে প্রচার করেছে।

গত বছর দখল করে নেওয়া ইউক্রেনের বন্দরনগরী মরিপোল সফরের আগে পুতিন ক্রিমিয়া সফর করেন। বিতর্কিত গণভোটের মাধ্যমে ২০১৪ সালে উপদ্বীপটি রাশিয়া অধিগ্রহণ করে। সেই অধিগ্রহণের নবম বর্ষপূর্তিই এই চমক দিলেন পুতিন।

বিবিসির খবরে বলা হয়, আইসিসি গ্রেপ্তারি পরোয়ানার তোয়াক্কা না করে পুতিনের মরিপোল সফরের একটি ভিডি ক্লিপ প্রকাশ করেছে রুশ সংবাদ সংস্থা তাস। সেখানে দেখা গেছে, রাতে পুতিন নিজেই গাড়ি চালনা করছেন এবং মানুষজনের সঙ্গে কথা বলছেন। তবে ভিডিওটি কোন দিন ধারণ করা হয়েছে তা জানা যায়নি। ইউক্রেনে নতুন করে দখলকৃত এলাকায় প্রথমবারের মতো সফর করলেন পুতিন। সফরকালে পুতিন মরিপোলের কাছের শহর রোসতোভ-অন-ডনে সেনা কমান্ডোদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছেন, পুতিন হেলিকপ্টারে মরিপোল পৌঁছেছেন।

ভিডিওতে দেখা গেছে, পুতিন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী মারাত খোশনুলিনের সঙ্গে কথা বলছেন। এ সময় খোশনুলিন বিধ্বস্ত মরিপোলকে কীভাবে পুনর্গঠন করা যায় তা নিয়ে আলোচনা করছিলেন। এ ছাড়া ওই ভিডিওতে পুতিনকে ফিলহারমোনিক হলেও দেখা গেছে। আজোভস্তাল ইস্পাত কারখানায় যেসব ইউক্রেন সেনা প্রতিরোধ গড়ে তুলেছিল, এই হলে তাদের বিচার করা হয়। পরবর্তীতে ইউক্রেনের সেনারা সেখানে আত্মসমর্পণ করে।

দখলকৃত মরিপোলের কর্মকর্তারা বলেছেন, রুশ প্রেসিডেন্ট রাতে মরিপোল সফর করেছেন, এ কারণে দিনের আলোয় শহরটির ধ্বংসচিত্র তার চোখে পড়েনি। অন্যদিকে রুশ প্রেসিডেন্ট কার্যালয় থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট পুতিনের মরিপোল সফরের সিদ্ধান্ত তাৎক্ষণিক ‘স্বতঃস্ফূর্ত’ভাবে নেয়া হয়েছে।

প্রসঙ্গত, গত বছর ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ হস্তক্ষেপের প্রায় ১০ মাস পর ইউক্রেনের দক্ষিণাঞ্চলের বন্দরনগরী মরিপোলের নিয়ন্ত্রণ নেয় মস্কো। ইউক্রেনের দাবি, সেখানে প্রাণঘাতী লড়াইয়ে অন্তত ২০ হাজার লোক নিহত হয়েছেন। জাতিসংঘ জানিয়েছে, শহরটির ৯০ ভাগ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় সাড়ে তিন লাখ লোক শরণার্থী হতে বাধ্য হয়েছেন। এদিকে রুশ কর্তৃপক্ষ বলছে, শহরটিতে এখনো ৩ লাখ লোক বসবাস করছেন।

মরিপোল দখল নিতে রুশ বাহিনী ব্যাপক গোলা বর্ষণ করে। সেখানকার একটি নাট্যশালায় শত শত বেসামরিক লোক আশ্রয় নিয়েছিল। রুশ বাহিনী সেই নাট্যশালাতেও আঘাত হানে। ধারণা করা হয়, ওই হত্যাযজ্ঞে অন্তত ৩০০ জন নিহত হয়েছেন। ইউক্রেন ও মানবাধিকার গোষ্ঠী ওই হামলাকে যুদ্ধাপরাধ বলছে। জাতিসংঘ বলছে, এ জন্য পুতিন আইনগতভাবে দায়ী।

এদিকে আন্তর্জাতিক আদালত গত শুক্রবার পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ইউক্রেনের শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নির্বাসনের জন্য এই পরোয়ানা জারি করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পরোয়ানাকে সমর্থন করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com