1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ১৫ জুন ২০২৪, ০১:২১ অপরাহ্ন

আবারো কেড়ে নেয়া হলো সু চিকে দেয়া সম্মাননা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৬ মার্চ, ২০২০

অং সান সু চি’কে দেয়া সম্মাননা কেড়ে নিলো লন্ডন সিটি করপোরেশন (সিএলসি)। রোহিঙ্গা মুসলামানদের ওপর নির্যতনের ঘটনায় বৃহস্পতিবার সুচির এই সম্মাননা কেড়ে নেয়া হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, লন্ডনের ঐতিহাসিক এবং অর্থনৈতিক অঞ্চলগুলো পরিচালনা করা সিএলসি কর্তৃপক্ষের নির্বাচিত প্রতিনিধিদের ভোটে সু চির সম্মান বাতিল করা হয়।

এই বিষয়ে লন্ডন সিটি করপোরেশন কমিটির প্রধান ডেভিড উট্টন বলে, অভূতপূর্ব যে সিদ্ধান্ত আজ নেয়া হয়েছে সেটি মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের জন্য সিটি করপোরেশনের নিন্দার প্রতিচ্ছবি।

২০১৭ সালের মে মাসে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য কাজ করায় অং সান সু চিকে সম্মাননা দিয়েছিল লন্ডন সিটি করপোরেশন (সিএলসি)। ডিসেম্বরে হেগে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়ার করা মামলার শুনানিতে সু চি’র অবস্থানের পর সম্মানটির জন্য তিনি যোগ্য নন বলে একমত হয় সিএলসি।

এর আগে কানাডার পার্লামেন্টের দেয়া সম্মানসূচক নাগরিকত্ব, ব্রিটেনের অক্সফোর্ডের দেয়া সম্মাননা, গ্লাসগো নগর কাউন্সিলের দেয়া ফ্রিডম অফ সিটি খেতাব, লন্ডনভিত্তিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়া সম্মাননা হারিয়েছেন সু চি।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালায় দেশটির সেনাবাহিনী। এমন পরিস্থিতিতে বাংলাদেশ পালিয়ে আসে প্রায় সাত লাখ রোহিঙ্গা মুসলিম। বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞ ও গণহত্যা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে সু চি এই অভিযোগ সবসময় প্রত্যখান করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com