1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন

করোনাভাইরাস : মোংলা বন্দরে বিদেশি জাহাজ নিয়ে সন্দেহ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০

মোংলা বন্দরে নোঙর করা সিঙ্গাপুর থেকে আসা একটি জাহাজে করোনাভাইরাসে আক্রান্ত নাবিক আছে- এমন সন্দেহ থেকে জাহাজটির পণ্য খালাস বন্ধ রাখা হয়েছে। সেরেনিটাস এন নামের জাহাজটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী। সিঙ্গাপুর থেকে চট্টগ্রাম বন্দর হয়ে বুধবার রাতে মোংলা বন্দরে এসে পৌঁছায় কয়লাবাহী জাহাজটি।

বুধবার রাত এগারোটার দিকে জাহাজটি মোংলা বন্দর থেকে ২০ কিলোমিটার দূরে হারবাড়িয়া নামক জায়গায় নোঙর করে। এলাকাটি সুন্দরবনের প্রবেশপথ হিসেবে পরিচিত। সুন্দরবন ভ্রমণকারী পর্যটকবাহী নৌযানগুলো সাধারণত এই হারবাড়িয়া পয়েন্ট থেকেই জঙ্গলে প্রবেশ করে।

মোংলা বন্দরের স্বাস্থ্য কর্মকর্তা বা পোর্ট হেলথ অফিসার সুফিয়া বেগম বলেন, জাহাজের তিনজন ক্রুর শরীরে উচ্চ তাপমাত্রা রয়েছে। তিনজনই ফিলিপিন্সের নাগরিক।

বাংলাদেশের বন্দরগুলোতে কোন বিদেশি জাহাজ নোঙর করলে সে জাহাজের নাবিক এবং ক্রুদের স্বাস্থ্য পরীক্ষা করে পোর্ট হেলথ অফিসার। বুধবার রাতে জাহাজটি মংলা বন্দরে নোঙর করার পর পোর্ট হেলথ অফিসার সেখানে স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে তিনজন ক্রুর দেহে উচ্চমাত্রা শনাক্ত করেন।

এরপর বিষয়টি জানানো হয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআরকে। আইইডিসিআর-এর পরামর্শে জ্বরে আক্রান্ত নাবিকদের জাহাজের ভেতরে তিনটি আলাদা কক্ষে রেখে স্বাস্থ্য পর্যবেক্ষণ করা হচ্ছে।

সুফিয়া বেগম জানিয়েছেন, তিনজন ক্রুর মধ্যে দুজনের দেহের তাপমাত্রা গতরাতের তুলনায় কমলেও একজনের দেহে এখনো উচ্চ তাপমাত্রা রয়েছে।

সুফিয়া বেগম জানান, করোনাভাইরাস পর্যবেক্ষণের জন্য ক্রুদের দেহ থেকে কোন নমুনা সংগ্রহ করা হয়নি। এখন তাদের আপাতত পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মংলা বন্দরের প্রধান চিকিৎসা কর্মকর্তা মো: আব্দুল হামিদ বলেন, জাহাজটি কয়লা নিয়ে সিঙ্গাপুর থেকে চট্টগ্রাম হয়ে মংলা বন্দরে আসে। তিনি জানান, এই জাহাজের ক্যাপ্টেন একজন গ্রিক এবং ক্রুদের অনেকেই ফিলিপিনো। সবমিলিয়ে জাহাজটিতে ২০ জন ক্রু রয়েছে। এই জাহাজে করোনাভাইরাসের সংক্রমণ না থাকার বিষয়টি নিশ্চিত হবার পরেই পণ্য খালাস শুরু হবে বলে জানিয়েছেন মি. হামিদ।

তিনি বলেন, যে কোন বিদেশি জাহাজ বন্দরে নোঙর করলে সাধারণত ক্রুদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। সম্প্রতি করোনাভাইরাস নিয়ে সতর্কতার কারণে এই স্বাস্থ্য পরীক্ষা আরো জোরদার করা হয়েছে মি. হামিদ উল্লেখ করেন। সূত্র : বিবিসি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com