1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

‘করোনামুক্ত’ সার্টিফিকেট ছাড়া বাংলাদেশীদের কুয়েতে প্রবেশে মানা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৪ মার্চ, ২০২০

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বাংলাদেশসহ ১০ দেশের নাগরিকদের কুয়েত প্রবেশের ওপর কড়াকড়ি আরোপ করেছে দেশটির সরকার। কুয়েত দূতাবাসের দেয়া ‘এই যাত্রী করোনা ভাইরাস থেকে মুক্ত’- এমন সার্টিফিকেট দেখাতে পারলেই কেবল তাদের সে দেশে প্রবেশের অনুমতি দেয়া হবে। আগামী ৮ মার্চ থেকে এই কড়াকড়ি আরোপ করা হবে।

মঙ্গলবার কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এই নিয়মের আওতায় থাকা ১০টি দেশ হচ্ছে বাংলাদেশ, ভারত, মিসর, ফিলিপাইন, শ্রীলঙ্কা, সিরিয়া, লেবানন, তুরস্ক, আজারবাইজান ও জর্জিয়া।

বুধবার কুয়েতের বেসামরিক বিমান চলাচল এক টুইট বার্তায় জানিয়েছে, এই স্বাস্থ্য সনদ অবশ্যই কুয়েত দূতাবাস থেকে অনুমোদিত হতে হবে। উল্লেখিত দেশের মধ্যে যেসব দেশে কুয়েতের দূতাবাস নেই, সে সব দেশের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান থেকে প্রত্যায়িত সনদ থাকতে হবে। অন্যথায় নাগরিককে ফেরত পাঠানো হবে।

কুয়েতের বেসামরিক বিমান চলাচল আরো জানায়, নির্দেশ অমান্য করা কোনো নাগরিককে ফেরত পাঠাতে কোনো খরচ বহন করবে না কুয়েত সরকার। নিজ খরচে তাকে ওই বিমানেই ফিরে যেতে হবে। পাশাপাশি নির্দেশ অমান্য করার কারণে বহনকারী বিমান সংস্থাকে জরিমানা করা হবে। এসব দেশ থেকে কুয়েতের নাগরিকরা দেশে ফিরলে তাদেরকে অবশ্যই কুয়েত বিমানবন্দরে পরীক্ষা করাতে হবে। এর আগে করোনা আক্রান্ত দেশগুলো থেকে নাগরিকদের কুয়েত প্রবেশ নিষিদ্ধ করেছে কয়েকদিন আগে। ডজনখানেক দেশের নাগরিকদের পর্যটক ভিসা দেয়াও বন্ধ করেছে। কিছু দেশের ক্ষেত্রে এই ভিসা দেয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে।

কুয়েতের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয় বলেছে, সেখানে নতুন করে কোনো করোনা ভাইরাস আক্রান্তের খবর পাওয়া যায়নি। সেখানে মোট ৩১০০ মানুষের এই পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে ৫৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে বেশিরভাগই ফিরেছেন ইরান থেকে।

অন্যদিকে এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় বহুমুখি স্পোর্টস বিষয়ক টুর্নামেন্ট জিসিসি গেমস স্থগিত করেছে কুয়েত। বন্ধ করে দেয়া হয়েছে চিড়িয়াখানা।

স্বাস্থ্যমন্ত্রী ডা. বাসেল আল সাবাহ শেখ বলেছেন, আক্রান্ত এলাকা থেকে ফিরে যাওয়া লোকজনকে রাখার জন্য চতুর্থ একটি কোয়ারেন্টাইন প্রস্তুত করছে তারা। এখানে ১৪ দিন পর্যন্ত কোয়ারেন্টাইনে রাখা হবে লোকজনকে।

মধ্যপ্রাচের দেশগুলোর মধ্যে ইরানের পর কুয়েতেই সবচেয়ে বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ জনে।

সূত্র : গালফ নিউজ ও কুয়েত টাইমস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com