1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

ইরাকের মার্কিন সেনাঘাঁটিতে ফের রকেট হামলা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২০

ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশের একটি সেনা ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে। ওই ঘাঁটিতে মার্কিন সেনাদের উপস্থিতি রয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) রাত ৮টা ৪৫ মিনিটের দিকে কে১ ঘাঁটিতে এই হামলার ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে এতে হতাহতের সংখ্যা জানা যায়নি। ইরাকি ও মার্কিন নিরাপত্তা সূত্র এই খবর জানিয়েছে।

এর আগে কে১ ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে গত বছরের ২৭ ডিসেম্বর। তখন প্রায় ৩০টি রকেট হামলা হলে নিহত হয় এক মার্কিন ঠিকাদার। হামলার জন্য ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে তাদের অবস্থানে পাল্টা হামলা চালায় ওয়াশিংটন। নিহত হয় গোষ্ঠীটির প্রায় ২৫ সেনা। এরও কয়েক দিনের মাথায় বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

কাসেম সোলাইমানির মৃত্যুতে ইরানে ৪০ দিনের শোক শেষ হওয়ার পর গত বৃহস্পতিবার কে১ ঘাঁটিতে আবারো রকেট হামলার ঘটনা ঘটল। হামলার পরপরই ওই এলাকায় খুব নিচ দিয়ে মার্কিন সামরিক বিমান উড়তে দেখা গেছে। নতুন এই হামলার পর এই অঞ্চলে উত্তেজনা ফিরে আসতে পারে আশঙ্কা করছেন অনেকেই।

কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ হিসেবে মার্কিন সেনা অবস্থান থাকা ইরাকের দু’টি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। হামলার আগেই সেনা সদস্যদের সতর্ক করায় এতে কেউ নিহত হয়নি বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা দফতরের পক্ষ থেকে স্বীকার করে নেয়া হয়েছে যে এক শ’রও বেশি সেনা মস্তিষ্কে আঘাত পেয়েছে। ওই ঘটনার পর নতুন করে উত্তেজনা তৈরি থেকে বিরত রয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। তবে মার্কিন সেনা উপস্থিতি নিয়ে ইরাকি রাজনীতিতে মেরুকরণ ঘটে চলেছে। এএফপি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com