1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

‘বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১

বাংলাদেশের বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। সফরে আসা তাদের দলটি অনভিজ্ঞ। করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশ সফরে আসেননি জাতীয় দলের নিয়মিত ১২ ক্রিকেটার। বলা হচ্ছে, দ্বিতীয় সারির দলই পাঠিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ওয়ানডে দলের নেতৃত্বে রয়েছেন জেসন মোহাম্মদ; টেস্টে ক্যারিবিয়ানদের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। ২০ জানুয়ারি প্রথম ওয়ানডে দিয়ে মাঠে গড়াবে সিরিজ। কোয়ারেন্টিন পর্ব শেষে গত বৃহস্পতিবার থেকে অনুশীলন শুরু করেছেন ক্যারিবিয়ানরা। আগামী সোমবার একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন তারা। ব্রাথওয়েট, জেসন মোহাম্মদরা এখন বিসিবি একাডেমি মাঠে অনুশীলন করে নিজেদের প্রস্তুত করছেন। ফিটনেস, স্কিল ট্রেনিংয়ের পাশাপাশি বাংলাদেশের কন্ডিশন মানিয়ে নেওয়ার দিকে মনোযোগ বেশি তাদের।

দেশের মাটিতে বাংলাদেশ যথেষ্ট শক্তিশালী দল। করোনার কারণে গত বছরের মার্চের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে টাইগাররা। জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তামিম-মুমিনুলরা। ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই টেস্ট ও তিন ওয়ানডের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। আজ বা কাল চূড়ান্ত দল ঘোষণা করবেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। ওয়েস্ট ইন্ডিজকে হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা বুঝতে পারছেন, তাদের সামনে কতটা কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। ২০০৯ সালে দেশের মাটিতে বাংলাদেশের কাছে টেস্ট ও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেবার বেতন নিয়ে বোর্ডের সঙ্গে ঝামেলার কারণে জাতীয় দলের নিয়মিত ক্রিকেটাররা খেলেননি। ২০১৮ সালে পূর্ণ শক্তির দল নিয়ে বাংলাদেশ সফরে এলেও ওয়ানডে সিরিজে হেরেছিল, টেস্টে হোয়াইটওয়াশ হয়েছিল ক্যারিবিয়ানরা। কেমার রোচ সেসব ভোলেননি।

বাংলাদেশের প্রশংসা করে ওয়েস্ট ইন্ডিজের এ পেসার গতকাল বলেন, ‘আমাদের জন্য সহজ হবে না। বাংলাদেশ খুব কঠিন প্রতিপক্ষ। তারা দল হিসেবে গড়ে উঠেছে। তবে আমরাও আশাবাদী। যদি নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি তা হলে আমরা সিরিজে ভালো করতে পারব।’ বাংলাদেশের স্কোয়াড দেখেছেন কেমার রোচ। দলে ফিরেছেন অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। এ ছাড়া তামিম, মুশফিক, মুমিনুলরা আছেন। রোচ অবশ্য নিজেদের দিকেই বেশি মনোযোগ দিতে চান। বাংলাদেশের ব্যাটসম্যানদের চেপে ধরতে হলে মাঠে আক্রমণাত্মক থাকতে হবে বলেও জানান ৩২ বছর বয়সী বার্বাডোজ থেকে উঠে আসা এ পেসার।

এ ছাড়া রোচ জানিয়েছেন, বোলিংয়ে মূল কাজটা করতে হবে স্পিনারদের। তিনি বলেন, ‘বোলিং কোচের সঙ্গে কথা হচ্ছে, নিজেরাও আলাপ-আলোচনা করছি। আমাদের কী করতে হবে তা আমরা জানি।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com