1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৯ অপরাহ্ন

পাকিস্তানে হামলাকারীদের কঠোর শাস্তি চায় চীন

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ২৭ মার্চ, ২০২৪

দাসু হাইড্রোপাওয়ার প্রজেক্টের স্টাফদের ওপর আত্মঘাতী হামলার কড়া নিন্দা জানিয়ে মঙ্গলবার পাকিস্তানের প্রতি এ হামলায় জড়িত ‘সন্ত্রাসী’দের কঠোর শাস্তি দেয়ার আহ্বান জানিয়েছে চীন। নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ করেছে পাকিস্তানে অবস্থিত চীনা দূতাবাস। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।

উল্লেখ্য সাংলার বেশাম শহরে একটি গাড়িতে হামলা চালায় সন্ত্রাসীরা। এতে ৫ চীনা নাগরিকসহ মোট ৬ জন নিহত হন। মালাকান্দের ডিআইজি বলেছেন, গাড়িটি চীনা নাগরিকসহ কিছু কর্মীকে বহন করছিল। নিজের গাড়িতে বোমা ভর্তি করে এ সময় একজন আত্মঘাতী ওই গাড়ির নিচে ঢুকে পড়ে। সংঘর্ষ হয় এবং বোমাগুলোর বিস্ফোরণ ঘটে। পাকিস্তানে চীনা দূতাবাস বিবৃতিতে বলেছে, ২৬শে মার্চ স্থানীয় সময় দুপুর একটার দিকে খাইবার পখতুনখাওয়া প্রদেশে দাসু পানিবিদ্যুৎ প্রকল্পে চীনা কোম্পানির একটি বাসে করে স্টাফদের বহন করছিল। এ সময় তাতে সন্ত্রাসী হামলা হয়। দুর্ভাগ্যজনকভাবে তাতে চীনা ৫ জন নাগরিক এবং একজন পাকিস্তানি নিহত হন।

এ ঘটনায় পাকিস্তানে চীনের দূতাবাস ও কনস্যুলেট জেনারেলরা গভীর শোক প্রকাশ করেন। সমবেদনা জানান শোক সন্তপ্ত পরিবারবর্গের কাছে। তারা আরও বলেন, এ ঘটনার পর পাকিস্তানের সঙ্গে একত্রিত হয়ে কর্মপ্রক্রিয়া চালাচ্ছেন।

 

দূতাবাস আরও বলেছে, তারা অবিলম্বে এ ঘটনা তদন্তে জরুরি পরিকল্পনা হাতে নিয়েছে। তারা হামলার পূর্ণাঙ্গ তদন্ত এবং এর সঙ্গে যারা জড়িত তাদেরকে কঠিন শাস্তি দেয়ার আহ্বান জানিয়েছে। চীনা নাগরিক, প্রতিষ্ঠান এবং প্রকল্পের নিরাপত্তায় সব প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। নিশ্চিত করা হয়েছে- ভবিষ্যতে যাতে এমন ঘটনা আর না ঘটে। উপরন্তু চীনা নাগরিকদের এবং উদ্যোক্তাদেরকে নিরাপত্তা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। পাকিস্তানকে অনুরোধ করেছে নিরাপত্তা জোরদার করতে। এ জন্য শক্তিশালী পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে। সব রকম নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

দাসু এলাকায় চীনা নাগরিকদের ওপর হামলা এটাই প্রথম নয়। এখানে ২০২১ সালে এক হামলায় ৯ জন চীনা নাগরিকসহ ১৩ জন নিহত হয়েছিলেন এক বিস্ফোরণে। পাকিস্তানে এখন বিভিন্ন প্রকল্পে কাজ করছেন চীনা ইঞ্জিনিয়াররা। বেইজিংয়ের বিস্তৃত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোরের (সিপিইসি) অংশ হিসেবে অবকাঠামোগত কর্মকাণ্ডে চীন বিনিয়োগ করেছে কমপক্ষে ৬৫০০ কোটি ডলার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com