1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন

২২ গজের বাইরেও ভাবনার অনেক বিষয় আছে : মাশরাফি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৮ মার্চ, ২০২০
CARDIFF, WALES - JUNE 09: Masrafe Mortaza of Bangladesh looks on during the ICC Champions Trophy match between New Zealand and Bangladesh at the SWALEC Stadium on June 9, 2017 in Cardiff, Wales. (Photo by Harry Trump-ICC/ICC via Getty Images)

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাধ্যমে অধিনায়কত্ব থেকে বিদায় নিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ৮৮টি এক দিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ৫০টিতে।

শুক্রবার ম্যাচ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে অধিনায়কত্বের নানা দিক নিয়ে কথা বলেন মাশরাফি। তিনি বলেন, আমি মনে করি না যে মাঠে খেলায়াড়দের নিয়ে অনেক কিছু করার আছে। অনেক দিক-নির্দেশনা দেয়ার প্রয়োজন আছে। তারচেয়ে আমার মনে হয় ২২ গজের বাইরে তাদের জীবনের বিভিন্ন বিষয় নিয়েই অনেক বেশি ভাবা দরকার।

মাশরাফি বলেন, ‘আমি মনে করি নানা কারণে খেলোয়াড়দের পারফর্ম খারাপ হয়। এটা হতে পারে তাদের পারিবারিক কারণে অথবা অন্য কোনো কারণে, যেটা তারা প্রকাশ করতে চান না। ব্যাক্তিগত সমস্যাগুলো যেমন, পারফর্ম ভালো না হওয়া, কোচের সাথে এডজাস্ট না হতে পারা, ফিটনেস ইস্যু। বিভিন্ন জনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। সুতরাং এগুলো খেয়াল করা এবং তাকে সাপের্ট দেয়া অধিনায়কের দায়িত্ব। তাছাড়া পুরো টিমের দায়িত্বও অধিনায়ককে নিতে হবে। সে কেমন খেলছে এটা কোনো ব্যাপারই না।’

তিনি আরো বলেন, ‘আমি অনেক ক্রিকেটারকে দেখেছি দলকে নেতৃত্ব দিতে গিয়ে নিজের খেলার দিকে নজর দিতে পারেন না। যার ফলে নিজের ফর্ম খারাপ হয়ে যায়।’

যদিও মাশরাফি নেতৃত্ব দিতে পছন্দ করেন তারপরও তিনি ২০১৭ সালে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেন। তখন বাংলাদেশ দলের কোচ ছিলেন সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার চান্দিকা হাতুরু সিংহে। অনেকে মনে করেছিলেন হাতুরুর কারণেই তিনি অবসর নিয়েছিলেন।

এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, ‘অনেকে মনে করে থাকেন আমি সেসময় হাতুরুর কারণে অবসরের ঘোষণা দিয়েছিলাম কিন্তু সেটা সঠিক নয়। ব্যাটিং কোচ হিসেবে জেমি সিডন্স সাকিব, তামিম, মুশফিক ও অন্যান্যদের ভালো পরফর্মের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বাংলাদেশের ক্রিকেটের ভবিষ্যত সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, কেবল পরীক্ষামূলকভাবে কাউকে খেলানোকে প্রাধান্য দেয়া উচিত হবে না বরং পারফর্মকে গুরুত্ব দেয়া উচিত।

তিনি বলেন, ‘এখন পরীক্ষামূলকভাবে খেলানোর সময় নয়। ফলাফলকে গুরুত্ব দিতে হবে। বাংলাদেশের কোচ যেই হোক না কেন সে যদি পরীক্ষামূলকভাবে খেলানোকে গুরুত্ব দেন, তা হলে সেটা বাংলাদেশের জন্য ভালো হবে না।’

মাশরাফি আরো বলেন, ‘আপনি ছয় মাস পরীক্ষামূলকভাবে খেলালেন এবং তারপর একটা পরিবর্তন আনলেন এবং আশা করলেন তারা দুবছর পর ভালো করবে এটা সম্ভব না। সুতরাং ম্যানেজমেন্ট ও ক্রিকেট বোর্ডকে বিষয়টা দেখতে হবে।’

সূত্র : ক্রিকবাজ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com