1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

ভারত টালমাটাল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৭ মার্চ, ২০২০

সাম্প্রদায়িক সমস্যা, অর্থনৈতিক মন্দা এবং বিশ্ব স্বাস্থ্য মহামারীর প্রকোপ- বর্তমানে এই ত্রিমুখী সমস্যায় জর্জরিত নরেন্দ্র মোদির ভারত। এমন মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। দ্য হিন্দু পত্রিকায় তিনি এক নিবন্ধে মোদিকে দেশ সামলানোর জন্য পরামর্শও দিয়েছেন।

কংগ্রেস নেতা মনমোহন বলেছেন, ‘কেবল কথায় নয়, কাজের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গোটা জাতিকে বোঝানো উচিত, আমরা বর্তমানে যে বিপদের মুখোমুখি হয়েছি সে সম্পর্কে তিনি সচেতন।’ তিনি আরও লিখেছেন, পাশাপাশি সাধ্যমতো দেশকে সামলাতে প্রয়াসী হবেন, এ ব্যাপারেও দেশবাসীকে মোদির আশ্বস্ত করা উচিত। লেখায় ভারত এখন দেশ এই মুহূর্তে একটি ‘ভয়াবহ ও কঠিন’ পরিস্থিতি মধ্যে দিয়ে যাচ্ছে বলে বর্ণনা করেন মনমোহন সিং। প্রবীণ কংগ্রেস নেতা দেশের আর্থিক পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন। তার ভাষায়, ‘অত্যন্ত ব্যথিত হৃদয়ের সঙ্গে আমি এটা লিখতে বাধ্য হচ্ছি। আমি গভীরভাবে উদ্বিগ্ন এই ভেবে যে, দেশের বর্তমান অশান্ত পরিস্থিতি কেবল ভারতের আত্মাকে ভেঙে ফেলতে পারে তা-ই নয়, বিশ্বের অর্থনৈতিক ও গণতান্ত্রিক শক্তি হিসেবে আন্তর্জাতিক স্তরে আমাদের অবস্থানকেও হ্রাস করতে পারে।’

২০০৪ সাল থেকে ২০১৪ সালের মধ্যে মোট দুটি মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিং। গত সপ্তাহে যেভাবে দিল্লির কিছু অংশে সহিংসতার ঘটনা ঘটেছিল, সেই কথা উল্লেখ করে তিনি লিখেছেন, ‘কিছু রাজনৈতিক গোষ্ঠীসহ আমাদের সমাজের কিছু মানুষের’ মাধ্যমে এই সাম্প্রদায়িক উত্তেজনা তথা ধর্মীয় অসহিষ্ণুতার আগুন জ্বলে উঠেছে।

মনমোহন বলেছেন, আইন ও শৃঙ্খলা পুরোপুরি ভেঙে পড়েছে, দেশের নাগরিকদের সুরক্ষা দিতে ব্যর্থ প্রশাসন, এমনকি সংবাদমাধ্যমের ভূমিকাও ‘আমাদের হতাশ করেছে’।

মনমোহন মনে করেন, ‘উদার গণতান্ত্রিক পদ্ধতির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের মডেল হিসেবে গড়ে ওঠা ভারত মাত্র কয়েক বছরের মধ্যেই বিশ্বের নিরিখে পিছিয়ে যাচ্ছে।’ মোদিকে মনমোহন পরামর্শ দিয়েছেন, ‘এই মুহূর্তে দেশের টালমাটাল পরিস্থিতিকে স্বাভাবিক করতে হাল ধরা উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার সরকারের।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com