1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন

রাসায়নিকে ভর্তি, ভারতীয় চা ফেরত পাঠিয়ে দিলো একাধিক দেশ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৪ জুন, ২০২২

ভারতীয় চা শিল্পের জন্য উদ্বেগের খবর। মাত্রাতিরিক্ত কীটনাশক ও রাসায়নিক দেয়া হয়েছে- এই অভিযোগে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে ভারতীয় চায়ের বেশ কয়েকটি অর্ডার বাতিল করা হয়েছে। শুক্রবার ইন্ডিয়ান টি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (আইটিইই)-এর চেয়ারম্যান অংশুমান কানোরিয়া একথা জানিয়েছেন।

এদিকে শ্রীলঙ্কার সঙ্কটের জেরে গোটা বিশ্বের চায়ের বাজারে একটি শূন্যস্থান তৈরি হয়েছিল। আর সেই সুযোগে টি বোর্ড রফতানি বৃদ্ধির উদ্যোগ নেয়। কিন্তু ওই আশাতেও এবার পানি পড়ে গেল। ইন্ডিয়ান টি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনে চেয়ারম্যান অংশুমান কানোরিয়া জানিয়েছেন, অস্বাভাবিকভাবেই উচ্চহারে রাসায়নিক রয়েছে- এমন চা কিনতে চায় না বেশিরভাগ ক্রেতা।

পরিসংখ্যান বলছে, ২০২১ সালে ভারত ১৯৫.৯০ মিলিয়ন কেজি চা রফতানি করেছিল। ভারতের চা মূলত ইরান ও কমনওয়েলথ ভুক্ত দেশগুলিতে যায়। এদিকে বেশিরভাগ দেশই তাদের দেশে ভারতীয় চা নেয়ার আগে সবদিক খতিয়ে দেখে। সেক্ষেত্রে আন্তর্জাতিক ক্ষেত্রে যে রীতি রয়েছে সেটা তারা খতিয়ে দেখে। আর সেটা এফএসএসএআই আইনের থেকেও কড়া।

এদিকে অনেকে আবার এফএসএসএআই নিয়মকে কিছুটা শিথিল করার পক্ষে। কিন্তু এতে একটা খারাপ বার্তা যেতে পারে চা বিপণনের বাজারে। কারণ একাধিক দেশে চাকে স্বাস্থ্যকর পানীয় হিসাবে গণ্য করা হয়।

সূত্র : হিন্দুস্তান টাইমস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com