1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন

ফিলিস্তিনিদের ৭২৯টি ভবন গুড়িয়ে দিয়েছে ইসরাইল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১

নির্মাণের অনুমতি না থাকার অজুহাতে গত বছর ৭২৯টি ফিলিস্তিনি ভবন গুড়িয়ে দিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ। মানবাধিকার বিষয়ক ইসরাইলি সংস্থা বি’সলেমের সোমবার এমনই তথ্য জানিয়েছে।

তারা বলছে, ইসরাইল আবাসিক ৪৫৬টি কাঠামো ভেঙ্গে দিয়েছে। এছাড়াও ফিলিস্তিনিদের প্রয়োজনীয় মানবিক সুবিধা এবং পানি ও বিদ্যুতের লাইনও বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

বি’সলেম পশ্চিম তীরে ফিলিস্তিনি হত্যার ১৬টি মামলার তদন্ত করে। তদন্তে দেখা যায়, নিহতদের মধ্যে কমপক্ষে ১১ জনকে বিনা বিচারে হত্যা করা হয়েছে। তারা কেউই নিরাপত্তা বাহিনীর সদস্য বা অন্যদের জীবননাশের হুমকি কারণ ছিল না বলেও সংস্থাটি জানিয়েছে।

সংস্থাটি ২০২০ সালে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি বসতি স্থাপনকারীদের ২৪৮টি হামলা নথিভুক্ত করেছে। ফিলিস্তিনিদের বাড়িতে পাথর নিক্ষেপ করা থেকে শুরু করে কৃষক ও তাদের সম্পত্তিকে লক্ষ্য করে ৮০টির মতো গাছ ও অন্যান্য ফসলের ক্ষতি করেছে। যার ফলস্বরূপ তিন হাজারের বেশি গাছ নষ্ট হয়ে গেছে।

ইসরাইলি দখলদার বাহিনী ফিলিস্তিনি গ্রাম ও শহরগুলোতে কমপক্ষে তিন হাজারবার অভিযান চালিয়ে দুই হাজার ৪৮০টির মতো বাড়ি লণ্ডভণ্ড করেছে।

বি’সলেম বলেছে, ২০২০ সালের মধ্যে দখলকৃত পশ্চিম তীরে ইসরাইলিরা নিরাপত্তা বাহিনীর পাশাপাশি তিন হাজার ৫৪৪টি চেকপয়েন্ট বসিয়েছে। ইসরাইলি নিরাপত্তা বাহিনী কমপক্ষে দুই হাজার ৭৮৫ জন ফিলিস্তিনিকে বন্দী করেছে বলেও সংস্থাটি জানিয়েছে।

সূত্র : ইয়েনি সাফাক

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com