1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন

ফিলিস্তিনে ইসরাইলি দখলদারিত্ব অবসানে আগামী সপ্তাহে জাতিসঙ্ঘে ভোট

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪

আগামী ছয় মাসের মধ্যে ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের অবৈধ উপস্থিতি’ অবসানের দাবি জানিয়ে ফিলিস্তিনিদের একটি খসড়া প্রস্তাব নিয়ে আগামী সপ্তাহে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে ভোটাভুটি হতে পারে।

খসড়া প্রস্তাবটির প্রধান লক্ষ্যকে জুলাই মাসে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) একটি পরামর্শক কমিটি স্বাগত জানিয়েছে। এতে ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলি ‘দখলদারিত্ব’ এবং ইসরাইলি বসতি স্থাপনকে অবৈধ হিসেবে অভিহিত করে প্রত্যাহার করা উচিত বলে অভিমত প্রকাশ করা হয়েছে।

জাতিসঙ্ঘের সর্বোচ্চ আদালত আইসিজে বিশ্ব আদালত হিসেবেও পরিচিত। তাদের সুপারিশে ইসরাইলি প্রত্যাহার ‘যত তাড়াতাড়ি সম্ভব’ করতে বলেছে। তবে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের প্রস্তাবে ছয় মাসের সময়সীমা বেঁধে দেয়া হয়েছে।

আরব গ্রুপ, ইসলামি সহযোগিত সংস্থা এবং জোট নিরপেক্ষ আন্দোলন সোমবার ১৯৩ সদস্যবিশিষ্ট জাতিসঙ্ঘ সাধারণ পরিষদকে ১৮ সেপ্টেম্বর ভোটাভুটি আয়োজন করার আহ্বান জানিয়েছে। তবে ভোটাভুটির আগে আট পৃষ্ঠার খসড়া প্রস্তাবটির ভাষায় পরিবর্তন আনা যেতে পারে।

সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ১৪
সিরিয়ার মধ্যাঞ্চলীয় হামা প্রদেশে রোববার রাতে ইসরাইলি বাহিনীর হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছে। এরআগে ৫ জন নিহত ও ১৯ জন আহত হওয়ার কথা জানানো হয়েছিল। সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘সানা’ একটি হাসপাতালের উর্দ্ধৃতি দিয়ে জানিয়েছে, ‘মাসিয়াফের আশপাশে বেশ কয়েকটি স্থানে ইসরাইলি আগ্রাসনে শহিদের সংখ্যা বেড়ে ১৪ জনে দাঁড়িয়েছে এবং ৪৩ জন আহত হয়েছে। এদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক।’
এরআগে সিরীয় যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সেখানে ইসরাইলি হামলায় সাতজন নিহত হওয়ার কথা জানিয়েছিল।

সূত্র : জেরুসালেম পোস্ট ও এএফপি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com