1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন

ভয়াবহ দাবানল, বলিভিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

 

জঙ্গলে ভয়াবহ দাবানলের কারণে লাতিন আমেরিকার দেশ বলিভিয়ায় জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে বড় আকারের দাবানলের বিরুদ্ধে ক্রমাগত লড়াই করেছে দেশটি।

আজ রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে।

দাবানলের ঘটনায় বলিভিয়ার অগ্নিনির্বাপক বাহিনী খুব বেশি কিছু করতে পারছে না এবং দেশটির সরকার আন্তর্জাতিক সাহায্যের আহ্বান জানিয়েছে।

এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী এডমুন্ডো নোভিলো বলেছেন ‘জাতীয় জরুরি অবস্থা ঘোষণার এই পদক্ষেপ দেশটিকে দ্রুত আন্তর্জাতিক সমর্থন সমন্বয় করার সুযোগ দেবে।’

জানা গেছে, আদিবাসী স্বেচ্ছাসেবকরা কনসেপসিয়নের উত্তরে চিকুইতানো বনের কাছে ফসল ফলানোর জন্য এবং গবাদি পশুদের খাওয়ানোর জন্য যেসব জমি ব্যবহার করে সেগুলো রক্ষা করার চেষ্টা তারা নিজেরাই করছে।

রয়টার্স বলছে, বলিভিয়া ২০১০ সালের পর থেকে সবচেয়ে বেশি সংখ্যক দাবানল দেখেছে। এর মধ্যে চলতি বছরের দাবানলে অন্তত ৩০ লাখ হেক্টর (৭৫ লাখ একর) জমি পুড়ে গেছে বলে ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে জানিয়েছে। ব্রাজিলের এই সংস্থা আগুন নিরীক্ষণ করে থাকে।

মূলত অনাবৃষ্টির পর গত জুলাই মাসে অস্বাভাবিকভাবে দাবানলের মৌসুম শুরু হওয়ার পর দক্ষিণ আমেরিকার দেশগুলো এখনও এই মৌসুমের মধ্যে রয়েছে। এই মৌসুম সাধারণত আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিস্তৃত।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com