1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

ভেনেজুয়েলার প্রেসিডেন্টের বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। ফ্যালকন ৯০০-ইএক্স মডেলের বিমানটি ডমিনিকান প্রজাতন্ত্র থেকে জব্দ করা হয়। পরে সেটিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে স্থানান্তর করা হয়েছে। বিবিসি ও সিএনএনের প্রকাশিত সংবাদে জানা গেছে, যুক্তরাষ্ট্র দাবি করেছে যে, বিমানটি অবৈধভাবে ১ কোটি ৩০ লাখ ডলার দিয়ে কিনে যুক্তরাষ্ট্র থেকে পাচার করা হয়েছিল।

তবে বিমানটি কখন ও কীভাবে ডোমিনিকান রিপাবলিকে গিয়েছিল সেটি এখনও স্পষ্ট নয়।

সোমবার বিমানটির ট্র্যাকিং ডেটায় দেখা গেছে, এটি ডোমিনিকান রিপাবলিকের রাজধানীর কাছাকাছি লা ইসাবেলা বিমানবন্দর থেকে রওনা হয়ে ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে পৌঁছেছে।

বিষয়টি নিয়ে নিকোলাস মাদুরো কিংবা ভেনেজুয়েলা সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো বক্তব্য পায়নি গণমাধ্যমগুলো। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের সন্দেহে বিমানটি জব্দ করা হয়েছে।

তারা বলছেন, মাদুরোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ২০২২ সালের শেষদিকে ও ২০২৩ সালের শুরুর দিকে ফ্লোরিডাভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে বেআইনিভাবে বিমানটি কিনেছিলেন। যেটি তাদের একটি তদন্তে উঠে এসেছে। নিজেদের সম্পৃক্ততা আড়াল করতে একটি ক্যারিবিয়ান শেল কোম্পানিকে ব্যবহার করেছিলেন তারা। এরপর ২০২৩ সালে ওই বিমানটি অবৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনেজুয়েলায় রপ্তানি করা হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com