1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শুক্রবার, ২৮ জুন ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

এবার নেপালেও নিষিদ্ধ ভারতীয় মশলা।

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ২৪ জুন, ২০২৪

সিঙ্গাপুর এবং হংকংয়ের পর তৃতীয় দেশ হিসেবে ভারতের মশলা নিষিদ্ধ করেছে নেপাল। এমডিএইচ এবং এভারেস্টের সব মশলাই নিরাপত্তাজনিত কারণে আপাতত নেপালে নিষিদ্ধ। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ওই মশলাগুলোর উপাদান পরীক্ষা করে দেখছে দেশের খাদ্য প্রযুক্তি এবং মান নিয়ন্ত্রণকারী সংস্থা। আপাতত নেপালে ওই ব্র্যান্ড দু’টির মশলা খাওয়া, কেনা এবং বিক্রি করা যাবে না।

নেপাল সরকারের খাদ্য প্রযুক্তি এবং মান নিয়ন্ত্রক বিভাগের মুখপাত্র মোহনকৃষ্ণ মহার্জন এএনআইকে বলেছেন, ‘এমডিএইচ এবং এভারেস্টের মশলার আমদানি নিষিদ্ধ করা হয়েছে। আমাদের এখানে বাজারে ওই মশলা বিক্রিও নিষিদ্ধ করেছি। ওই মশলাগুলোতে ক্ষতিকারক রাসায়নিক রয়েছে বলে অভিযোগ উঠেছে। তাই এই পদক্ষেপ।’

মোহনকৃষ্ণ আরো বলেন, ‘এই নির্দিষ্ট দু’টি ব্র্যান্ডের মশলায় ক্ষতিকর রাসায়নিক আছে কি না, ঠিক কী ধরনের রাসায়নিক রয়েছে, তা আমরা খতিয়ে দেখছি। পরীক্ষা নিরীক্ষা শুরু হয়েছে। চূড়ান্ত রিপোর্ট হাতে না পাওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা জারি থাকবে।’

সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, আমেরিকা, নিউ জিল্যান্ড এবং অস্ট্রেলিয়াতেও আতসকাচের নিচে এসেছে ভারতীয় এই দুই ব্র্যান্ডের মশলা। সেখানে এখনো মশলাগুলোর উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়নি ঠিকই, তবে এ নিয়ে যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদ্বিগ্ন, তা জানানো হয়েছে। চলছে পরীক্ষা-নিরীক্ষা।

মশলার মধ্যে মূলত এথিলিন অক্সাইড নামক কীটনাশকের উপস্থিতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। অভিযোগ, এই রাসায়নিক মশলা জীবণুমুক্ত করার কাজে ব্যবহার করা হচ্ছে। কিন্তু মানুষের শরীরের পক্ষে এই মশলা অত্যন্ত ক্ষতিকর। এর ফলে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

এপ্রিল মাসে এথিলিন অক্সাইডের উপস্থিতির অভিযোগ তুলে ভারতের দুই ব্র্যান্ডের মশলাকে নিষিদ্ধ ঘোষণা করে সিঙ্গাপুর। তার কয়েক দিনের মধ্যে একই সিদ্ধান্ত নেয় হংকংও। এবার তৃতীয় দেশ হিসেবে নিষেধাজ্ঞার পথে হাঁটল নেপাল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com