1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :

তীব্র লড়াই চলছে উত্তর গাজায়

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ১৩ মে, ২০২৪

উত্তর গাজায় তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে। সেখানে ইসরাইলি সামরিক বাহিনী কিছু এলাকা খালি করার আহ্বান জানিয়েছে। এদিকে, গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় মৃতের সংখ্যা ৩৫ হাজারেরও বেশি বলে উল্লেখ করেছে।

ইসরাইলের সংবাদপত্র হারেদজ জানিয়েছে, গাজা ভূখণ্ডের উত্তর দিকে প্রবল লড়াই চলছে। রোববার রাতে ইসরাইলের সেনা জাবাইলিয়াতে আক্রমণ করেছে।

ইসরাইলের সেনার মুখপাত্র এর আগে জানিয়েছিলেন, ইসরাইলের যুদ্ধবিমান জাবাইলিয়ার বিভিন্ন টার্গেটে বোমা ফেলছে। জাবাইলিয়া খুবই ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে শরণার্থী শিবিরও ছিল। সাধারণ মানুষকে এলাকা থেকে চলে যেতে বলা হয়েছিল।

টাইমস অফ ইসরাইল রোববার জানিয়েছে, ইসরাইলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) এক থেকে দেড় লাখ ফিলিস্তিনিকে জাবাইলিয়া এলাকা থেকে চলে যেতে বলেছে।

জাবাইলিয়াতে হামাসের সাথে ইসরাইলি সেনার তীব্র লড়াই হচ্ছে।

জাতিসঙ্ঘের সংগঠন ইউএনআরডাব্লিউএ জানিয়েছে, জাবাইলিয়া ও রাফা থেকে বেসামরিক মানুষকে সরে যেতে বলায় তারা খুবই উদ্বিগ্ন।

ব্লিংকেনের বক্তব্য
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন এবিসি টেলিভিশনকে বলেছেন, ‘১০ লাখ মানুষ সেখানে আশ্রয় নিয়েছেন। তাদের সুরক্ষায় কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা ইসরাইলের নেই।’

ব্লিংকেন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এটা স্পষ্ট করে দিয়েছেন যে- ‘ইসরাইল যদি রাফায় বড় ধরনের আক্রমণ করে, তাহলে সেই অপারেশনে ব্যবহার করার মতো জিনিস ও অস্ত্র আমরা দেব না।’

বাইডেন ইতোমধ্যেই জানিয়েছেন, তিনি রাফায় ইসরাইলি হামলা নিয়ে উদ্বিগ্ন। যদি তারা এই হামলা করে যায়, তাহলে তাদের গোলা ও অন্য অস্ত্র সরবরাহ বন্ধ করা হবে।

ব্লিংকেন বলেছেন, ‘যেভাবে অস্ত্র ব্যবহার করা হচ্ছে, তাতে আমরা সত্যিই চিন্তিত। বেসামরিক মানুষদের রক্ষা করার কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা আমরা দেখতে পাচ্ছি না।’

সিবিএস-কে আলাদা একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘প্রাথমিকভাবে ইসরাইল কিছু সাফল্য পেয়েছে। কিন্তু তাতে প্রচুর বেসামরিক মানুষ মারা গেছেন।’

এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছিলেন, ইসরাইল একা লড়াই করার ক্ষমতা রাখে।

গাজায় ত্রাণের জন্য
গাজায় ত্রাণ পাঠাবার জন্য নতুন রাস্তা খুললো ইসরাইল। যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতার ভিত্তিতে এই পথ খোলা হয়েছে বলে ইসরাইল জানিয়েছে।

উত্তর ফিলিস্তিনে পশ্চিম ইরেজে এই পথ খোলা হয়েছে।

এর আগে ইসরাইলের সেনা দক্ষিণ গাজায় রাফা ক্রসিং বন্ধ করে দেয়। সেনা জানিয়েছে, এই ক্রসিংয়ের কাছে হামাসের সাথে তাদের লড়াই চলছে বলে ক্রসিং বন্ধ করে দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com