1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে, দুপুরের পর পরবর্তী সিদ্ধান্ত

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ৬ মে, ২০২৪

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। নতুন করে সুন্দরবনে আগুন ছড়িয়ে পড়ছে না। তবে, দূর থেকে সুন্দরবনে ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে। এ বিষয়ে করণীয় ঠিক করতে ঢাকা থেকে দুপুরের মধ্যে বাগেরহাট পৌঁছাবেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আজ সোমবার সকাল সড়ে ১০টায় বিষয়টি নিশ্চিত করেছেন বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক সাইদুল আলম চৌধুরী।

তিনি বলেন, ‘আমি ঘটনাস্থলে আছি। আগুন নিয়ন্ত্রণে আছে। নতুন করে সুন্দরবনে আগুন ছড়িয়ে পড়ছে না। ঢাকা থেকে ঊর্ধ্বতন কর্মকর্তারা আজ দুপুরের মধ্যে বাগেরহাট আসবেন। তাদের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

স্থানীয়রা বলছেন, সুন্দরবনের মধ্যে এখনো আগুন জ্বলছে। তারা দূর থেকে আগের মতোই ধোঁয়া দেখতে পারছেন।

এদিকে সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জ সহকারী বনসংরক্ষক রানা দেব গণমাধ্যমকে জানান, গত রাত ১টা পর্যন্ত বনবিভাগ এককভাবে আগুন নেভাতে পাম্প মেশিন দিয়ে পানি স্প্রে করেছে। এর ফলে এখন আর কোথাও তেমন একটা আগুন দেখা যাচ্ছে না। যেখানে ধোঁয়া দেখা যাচ্ছে সেখানেই পানি দেওয়া হচ্ছে। নিয়ন্ত্রিত আগুন পুরোপুরি নেভাতে সোমবার সকাল ৭টা থেকে বনবিভাগের সহায়তায় কাজ শুরু করেছেন নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা। আগামী আরও দুইদিন পরিস্থিতি পর্যবেক্ষণে রেখে পানি ছিটানো হবে। তবে আপাতত আর ভয়ের কোনো কারণ নেই। কারণ, আগুন যাতে আর ছড়াতে না পারে সেজন্য রবিবার ফায়ার লাইন কেটে সেখানে পানি দিয়ে রাখা হয়েছে। আর আগুনের অস্তিত্ব তেমন একটা নেই, শুধু কিছু কিছু জায়গায় ধোঁয়া রয়েছে।

গতকাল রবিবার বিকেলে প্রধান বনসংরক্ষক আমির হোসেন চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে সন্ধ্যায় বন কর্মকর্তা-কর্মচারীদের ২০ সদস্যের সমন্বয়ে পৃথক ২টি টিম করে দেন। আর তারই পরামর্শে রাতে আগুন নেভাতে পানি স্প্রে করে বনবিভাগ। কারণ, রাতে আগুন ভালো দেখা যায়, তাই আগুন দেখে দেখে পানি দেওয়ায় রাতেই আগুন নিয়ন্ত্রণে আসে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com