1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল সহায়তা বিল পাস

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
মার্কিন সিনেটে ইসরায়েল, ইউক্রেন এবং তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিল পাস হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত বিলটি পাস হয়। রিপাবলিকান কট্টরপন্থীদের তীব্র আপত্তির পরেও ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে বড় ধরনের এই সহায়তা প্যাকেজের অনুমোদন দেওয়া হলো।এই প্যাকেজে ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে, যা কয়েক দিনের মধ্যে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বিতরণ শুরু হতে পারে বলে জানিয়েছে পেন্টাগন।
বিলটি ৭৯-১৮ ভোটে পাস হয়। এর আগেও গত ফেব্রুয়ারিতে একই সহায়তা প্যাকেজ পাস করেছিল সিনেট। কিন্তু একদল কনজারভেটিভস ইউক্রেনের জন্য নতুন সহায়তা প্রস্তাবের বিরোধিতা করায় হাউস অব রিপ্রেজেন্টেটিভসে এই বিল পাস হয়নি। গত সপ্তাহে, নিম্নকক্ষে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা একজোট হয়ে এই বিরোধিতাকে পাশ কাটিয়ে সহায়তা প্যাকেজের পক্ষে ভোট দেন।
সিনেটে বিল চারটি একটি প্যাকেজে অন্তর্ভুক্ত করে উপস্থাপন করা হয়। প্রথম বিলে ইউক্রেনে জরুরি ভিত্তিতে তহবিল জোগানের লক্ষ্যে সবচেয়ে বেশি অঙ্কের ৬১ বিলিয়ন (৬ হাজার ১০০ কোটি) ডলার সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। দ্বিতীয় বিলে ইসরায়েলকে ও বিশ্বজুড়ে সংঘাতকবলিত অঞ্চলের বেসামরিক লোকজনকে মানবিক সহায়তা হিসেবে ২৬ বিলিয়ন (২ হাজার ৬০০ কোটি) ডলার এবং তৃতীয় বিলে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ‘চীনের প্রভাব মোকাবেলায়’ ৮ দশমিক ১২ বিলিয়ন (৮১২ কোটি) ডলার সহায়তা দেওয়ার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।চতুর্থ বিলটি গত সপ্তাহে ওই প্যাকেজে যুক্ত করে প্রতিনিধি পরিষদ।

এ বিলে চীনা নিয়ন্ত্রিত সামাজিক মাধ্যম অ্যাপ টিকটক নিষিদ্ধ করা, ইউক্রেনে জব্দ করা রাশিয়ার সম্পদ স্থানান্তরে পদক্ষেপ নেওয়া ও ইরানে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। এখন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের জন্য বিলগুলো তার কাছে পাঠানো হবে। তার স্বাক্ষরের পর বিলগুলো মূলত আইনে পরিণত হবে।
সূত্র :  রয়টার্স, আলজাজিরা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com