1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি স্থগিত করল ভারত

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ২৩ মার্চ, ২০২৪

গত ডিসেম্বরে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি স্থগিত করেছিল ভারত। আগামী ৩১ মার্চ ওই স্থগিতাদেশ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নতুন বিবৃতির মাধ্যমে এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ দিলো দেশটি।

আজ শনিবার (২৩ মার্চ) রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সাধারণ নির্বাচনের আগে পেঁয়াজ রফতানির স্থগিতাদেশ অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে। এতে বিদেশী কিছু বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পাবে।

সূত্রটি জানিয়েছে, দেশটির ব্যবসায়ীরা আশা করেছিলেন যে নতুন করে স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হবে না। কারণ রফতানি নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর থেকে স্থানীয় দাম অর্ধেকেরও বেশি কমে গেছে। কিন্তু দেশটির সরকার শুক্রবার এক আদেশ জারি করেছে যে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিতাদেশ বহাল থাকবে।

নাম প্রকাশ না করার শর্তে মুম্বাইভিত্তিক একটি রফতানি সংস্থার নির্বাহী কর্মকর্তা বলেছেন, নতুন মৌসুমের ফসল রফতানি করা না হলে দরপতন ত্বরান্বিত হয়। সেজন্য সরকারের এমন সিদ্ধান্ত আশ্চর্যজনক এবং সম্পূর্ণ অপ্রয়োজনীয়।

উল্লেখ্য, ভারতে পেঁয়াজের রাজধানী খ্যাত মহারাষ্ট্রের কিছু পাইকারি বাজারে পেঁয়াজের দাম গত ডিসেম্বরে ছিল সাড়ে চার হাজার রুপি। এখন সেখানে প্রতি ১০০ কেজিতে ১২০০ রূপি কমে এসেছে।

সূত্র : রয়টার্স

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com