1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

হামাস নেতাদের বহিষ্কারের হুমকি দিতে কাতারকে বলেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪

গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসকে ইসরাইলের সাথে সমঝোতায় পৌঁছাতে হবে, নয়তো দোহা থেকে গ্রুপটির সিনিয়র সদস্যদের বহিষ্কার করা হবে- এমন একটি হুমকি কাতারকে দিতে বলেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। চলতি মাসের প্রথম দিকে এই বার্তা দিতে কাতারকে বলেছিলেন তিনি। মার্কিন নিউজ চ্যানেল সিএনএন এ খবর প্রকাশ করেছে।

এতে পরিচয়প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ঘটনাটি ঘটে ৫ মার্চ। তখনো হামাসের নতুন প্রস্তাবটি উত্থাপন করা হয়নি। উল্লেখ্য, হামাসের নতুন প্রস্তাবটি নিয়ে কাতারের রাজধানীতে চলতি সপ্তাহে আলোচনা হয়।

সিএনএন জানায়, কাতার ‘বার্তাটি উপলব্ধি করে এবং বড় ধরনের বিরোধিতা ছাড়াই গ্রহণ করে।’ তবে কাতার শেষ পর্যন্ত হামাস নেতাদের কাছে এই আলটিমেটাম অবগত করেছিলেন কিনা তা জানা যায়নি। উল্লেখ্য, হামাসের কয়েকজন নেতা দীর্ঘ দিন ধরে দোহায় বসবাস করছেন।

এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি কাতার। তারা এ নিয়ে প্রকাশ্যেও কোনো মন্তব্য করেনি।

তেল আবিবে ইসরাইলি বিদ্যুৎকেন্দ্রে ইরাকি গ্রুপের হামলা

ইরাকের একটি গ্রুপ আজ বৃহস্পতিবার ড্রোনের সাহাড্যে তেল আবিবের কাছে একটি বিদ্যুৎকেন্দ্রে হামলা চালানোর দাবি করেছে। ইরানের সরকারপন্থী তাসনিস মিডিয়া এ খবর প্রকাশ করেছে। এতে দাবি করা হয়, ‘গাজার জনগণের সমর্থনে একটি ড্রোনের সাহায্যে আজ বৃহস্পতিবার সকালে তেল আবিবে ইহুদিবাদী জান্তার বিদ্যুৎকেন্দ্রে হামলা চালানো হয়।’

ইরানি মিডিয়াটিতে তাদের প্রতিবেদনে বিস্ফোরকবোঝাই কামিকাজ ড্রোনের ছবিও দেখা যায়। এ ধরনের ড্রোনের পাল্লা হয় ২,০০০ কিলোমিটার। ইরান তাদের শাহেদ ১৩৬ কামিকাজ ড্রোন ইয়েমেন ও রাশিয়ায় রফতানি করেছে।

ইরান-সমর্থিত এই গ্রুপটি কোন ঘটনার কথা বলেছে, তা স্পষ্ট নয়। ইরানি মিডিয়া জানায়, শত্রুর অবস্থা গুঁড়িয়ে দিতে এসব হামলা অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় পর্যায়ের হামলা চালানো হয়। এই দ্বিতীয় পর্যায় বলতে কী বোঝানো হয়েছে, তা স্পষ্ট নয়।

উল্লেখ্য, ৭ অক্টোবরের হামলার পর থেকে লেবানন, সিরিয়া, ইরাক ও ইয়েমেনের বিভিন্ন গ্রুপকে সঙ্ঘবদ্ধ করার চেষ্টা করছে ইরান।

হিজবুল্লাহর হামলা
এদিকে লেবাননের হিজবুল্লাহ কয়েক হাজার রকেট, ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ড্রোন হামলা চালিয়েছে ইসরাইলে। সিরিয়া এবং ইরাকের ইরান-সমর্থিত গ্রুপগুলো মার্কিন বাহিনীর ওপর ২০০-এর বেশি হামলা চালিয়েছে।

সূত্র : আল জাজিরা ও জেরুসালেম পোস্ট

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com