1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

বাংলাদেশের নির্বাচন ও পররাষ্ট্রনীতি নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার (২৭ নভেম্বর, ২০২৩) সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ে বাংলাদেশের নির্বাচন ও পররাষ্ট্রনীতি নিয়ে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন। তিনি নির্বাচন নিয়ে বিদেশিদের হস্তক্ষেপের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এবং বলেছেন যে, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে বিএনপি তাতে অংশগ্রহণ না করলেও তা বিদেশিদের কাছে গ্রহণযোগ্য হবে। তিনি অভ্যন্তরীণ রাজনীতিতে বিদেশিদের হস্তক্ষেপের জন্য রাজনীতিবিদদের দায়ী করেছেন।

পররাষ্ট্রনীতি নিয়ে তিনি বলেছেন যে, বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র এবং তার নিজস্ব পররাষ্ট্রনীতি রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ সবসময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়, কিন্তু অন্য দেশের হস্তক্ষেপ মেনে নেবে না। তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ ও মানবাধিকারের মতো আন্তর্জাতিক ইস্যুতে সক্রিয় ভূমিকা পালন করে।

নির্বাচন নিয়ে

মোমেন বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অধিকার জনগণের। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য বন্ধু দেশ অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় এবং বাংলাদেশও চায়। তবে, তিনি বলেন, বিদেশিদের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি করা উচিত, কিন্তু হস্তক্ষেপ করা উচিত নয়।

বিএনপির নির্বাচন বয়কট করার পরিকল্পনা সম্পর্কে মোমেন বলেন, বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ না করে, তাহলে তা বিদেশিদের কাছে গ্রহণযোগ্য হবে না। তিনি বলেন, মিশর ও আফগানিস্তানেও প্রধান বিরোধী দল নির্বাচনে অংশগ্রহণ করেনি, কিন্তু যুক্তরাষ্ট্র তা গ্রহণ করেছে।

মোমেন অভ্যন্তরীণ রাজনীতিতে বিদেশিদের হস্তক্ষেপের জন্য রাজনীতিবিদদের দায়ী করেছেন। তিনি বলেন, রাজনীতিবিদরা সবসময় বিদেশি মিশনে গিয়ে ধরনা দেন। সাম্প্রতিককালে মিডিয়া ও কিছু বাঙালি বিদেশিও এতে ভূমিকা রেখেছে।

পররাষ্ট্রনীতি নিয়ে

মোমেন বলেন, বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র এবং তার নিজস্ব পররাষ্ট্রনীতি রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ সবসময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়, কিন্তু অন্য দেশের হস্তক্ষেপ মেনে নেবে না। তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ ও মানবাধিকারের মতো আন্তর্জাতিক ইস্যুতে সক্রিয় ভূমিকা পালন করে।

মোমেন বলেন, বাংলাদেশ বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য কাজ করে। তিনি বলেন, বাংলাদেশ একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে উঠতে চায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com