1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:০২ অপরাহ্ন

চ্যাটজিপিটির সিইও বরখাস্ত, পদত্যাগ সংস্থার প্রেসিডেন্টেরও

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩

প্রায় এক বছর আগে বিশ্বে ঝড় তুলে আত্মপ্রকাশ ঘটিয়েছিল চ্যাটজিপিটি। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবক্সটি তৈরি করেছিল ওপেনএআই নামের একটি সংস্থা। সেই ওপেনএআই-এর বোর্ডই এবার সবাইকে অবাক করে সংস্থার সিইও স্যাম অল্টম্যানকে সরিয়ে দিলো পদটি থেকে। মাইক্রোসফটের বিনিয়োগপ্রাপ্ত সংস্থার বোর্ডটি স্যাম অল্টম্যানকে সরিয়ে দেয়ার পর বিবৃতিতে বলেন, ওপেনএআই-কে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে স্যাম অল্টম্যানের ওপর আর ভরসা করা যাচ্ছে না। এদিকে এই ঘটনার পরই চ্যাটজিপিটির সহপ্রতিষ্ঠাতা তথা সংস্থার প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যান নিজে থেকেই পদত্যাগ করেন।

৩৮ বছর বয়সী অল্টম্যান খুব অল্প সময়ের মধ্যেই গোটা বিশ্বে পরিচিতি লাভ করেছিলেন চ্যাটজিপিটির দৌলতে। তার সংস্থার তৈরি এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবক্স অবাক করা সব কাজ করে দেখিয়েছে বিগত এক বছরে। কবিতা লেখা থেকে শুরু করে গল্প লেখা বা অ্যাপ্লিকেশন লিখে দেয়া, পরীক্ষার প্রশ্নের জবাব দেয়ার মতো কাজ সেকেন্ডে করে ফেলে এই চ্যাটবক্স।

এদিকে পদ খুঁইয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ মুখ খুলেছেন অল্টম্যান। সংক্ষিপ্ত বার্তায় তিনি লেখেন, ‘ওপেনএআই-তে কাজ করার সময়টা আমার দুর্দান্ত কেটেছে। ব্যক্তিগত ভাবে এটা খুব অনন্য এক অভিজ্ঞতা ছিল। আমার সব কিছু বদলে গিয়েছিল। এবং আশা করছি এই পৃথিবীরও কিছুটা এতে বদলেছে। এত জ্ঞানীগুণী মানুষের সাথে কাজ করতে আমার খুবই ভালো লেগেছে।’

এদিকে অল্টম্যানকে সংস্থা থেকে তাড়িয়ে দেয়ায় এবং ব্রকম্যানকে সংস্থার বোর্ড সভাপতি থেকে অপসারিত করার ঘটনার পর নিজের পদ থেকে সরে দাঁড়ান সংস্থার প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যানও। পদত্যাগের পর সোশ্যাল মিডিয়া পোস্টে গ্রেগ লেখেন, ‘আট বছর আগে আমার ফ্ল্যাট থেকে কাজ শুরু হয়েছিল। আমরা যা তৈরি করতে সক্ষম হয়েছি, তা নিয়ে আমি গর্বিত। একসাথে আমরা অনেক কঠিন এবং ভালো সময় কাটিয়েছি। একসাথে অনেক কাজ করেছি বলেই সাফল্য পেয়েছি। তা না হলে এটা অসম্ভব হবো। তবে আজ যা খবর শুনলাম, তার পর আমি সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি সবাইকে শুভেচ্ছা জানাতে চাই ভবিষ্যতের জন্য। আমি বিশ্বাস করি মানুষের জন্য নিরাপদ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবস্থা তৈরির মিশন সম্পন্ন করা সম্ভব।’

উল্লেখ্য, স্যাম অল্টম্যানকে সরানোর পাশাপাশি ওপেনএআই-এর বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল, বোর্ড সভাপতি থেকে সরে যাবেন ব্রকম্যান। তবে সংস্থায় তিনি থাকবেন। নয়া সিইও-র অধীনে তিনি কাজ করবেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com