1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

ঈদে বড় পর্দায় সিনেমা যুদ্ধ!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৮ মে, ২০২৩

রোজার ঈদের ছবিগুলো খুব একটা দর্শক টানতে পারেনি। অথচ ছবি মুক্তির সংখ্যায় রোজার ঈদ ছিল সিনেমার একটি ইতিহাস। গত ঈদে ‘লিডার’ এবং ‘জ্বীন’ ছাড়া অন্য ছবিগুলো তেমন সুবিধা করতে পারেনি! তবে কোরবানির ঈদে মুক্তির মিছিলে আছে হাফ ডজনের বেশি ছবি। তারকাবহুল সেই ছবিগুলোর তালিকা দেখে বোঝাই যাচ্ছে রোজার ঈদের থেকে কোরবানির ঈদের ছবিগুলো নিয়ে দর্শক আগ্রহ বেশি দেখা যাবে, তবে সারাদেশে সব মিলিয়ে চালু থাকা সিনেমা হলের সংখ্যা কত, তার সঠিক তথ্য পাওয়া যায়নি। সিনেমা হল মালিক সমিতি বলছে, গত ঈদে ১৬০টির কাছাকাছি হল ছিল। ঈদের আমেজ শেষ হওয়ায় অনেক সিনেমা হল আবার বন্ধ হয়ে গেছে। সিনেপ্লেক্স ছাড়া এখন চালু আছে একশর মতো সিনেমা হল।

কোরবানির ঈদে মুক্তির তালিকায় উঠে এসেছে একাধিক ছবির নাম। প্রিয়তমা, সুড়ঙ্গ, অন্তর্জাল, প্রহেলিকা, লাল শাড়ি, কাগজের বউ ছবিগুলো নিশ্চিত মুক্তি পাবে বলে জানিয়েছেন এর সংশ্লিষ্টরা। মুক্তির সম্ভাবনা আছে ক্যাসিনো, এমআর নাইন, যন্ত্রণা, রিভেঞ্জ, ডেঞ্জার জোন।

‘প্রিয়তমা’ শাকিব খানের ছবি। এর পরিচালক হিমেল আশরাফ বলেন, ‘প্রিয়তমা’ ফার্স্টলুক প্রকাশের পর সব জায়গা থেকে যে সাড়া পেয়েছি এবং প্রতিদিন দর্শক যেভাবে আগ্রহ প্রকাশ করছেন; বিশেষ করে সিনেমা মালিকরাও প্রতিনিয়ত খোঁজ খবর নিচ্ছেন, আমি মনে করি না হল সংকট ফেস করতে হবে। সংখ্যায় কত হল পাবেÑ এটা প্রযোজকের সিদ্ধান্ত। তবে আমি চাই, যেখানে প্রদর্শনের ব্যবস্থা ও পরিবেশ ভালো সেখানেই ‘প্রিয়তমা’ চলবে।

ঈদে মুক্তি পেতে যাওয়া আরেক ছবি ‘সুড়ঙ্গ’র মাধ্যমে সিনেমায় অভিষিক্ত হতে যাচ্ছেন আফরান নিশো। পরিচালক রায়হান রাফী মনে করেন, দেশে যতগুলো হল আছে এতে সর্বমোট দুটি ছবি মুক্তি পেলেও হলসংখ্যা কম মনে হতো। তিনি বলেন, অনেকগুলো ছবির মধ্য থেকে যে সিনেমা ভালো হবে দর্শক সেটাই গ্রহণ করবেন। হল কম থাকায় কোনটা ভালো সিনেমা সেটা মাউথ পাবলিসিটিতে ছড়িয়ে পড়তে দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত সময় লাগবে। রাফী আরও বলেন, ঢাকার বাইরে সিনেমা হলের পরিবেশ খুব খারাপ। সেখানে ফ্যান-লাইট ঠিক নেই; কিন্তু শাকিব খানের সিনেমা দেখবে। এগুলো টিকে আছে শুধু তার জন্য। কারণ এগুলো কমার্শিয়াল ছবির হল, শাকিব খানের সিনেমার হল। আমার ছবি সেখানে উপযুক্ত নয়। একাধিক ছবি আসায় মাল্টিপ্লেক্সে স্ক্রিন নিয়ে কাড়াকাড়ি হবে। আগামী ঈদ নিয়ে আমি খুবই কনফিডেন্ড। কারণ আমার ‘পোড়ামন ২’ এবং ‘পরাণ’ দুটি ছবিই ছিল ঈদের।

‘অন্তর্জাল’-এর পরিচালক দীপংকর দীপনের মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। ‘ফিল্ম লাভার’ হিসেবে একাধিক ভালো ছবি মুক্তি পাওয়াকে তিনি ইতিবাচক দিক মনে করেন। বললেন, পর পর একাধিক ভালো ছবির মুক্তিতে প্রতিযোগিতা হচ্ছে, সবাই ভালো ফিল্ম বানানোর চেষ্টা করছেন এটা খুবই অ্যামাজিং বিষয়।

তবে একজন পরিচালক হিসেবে কিছুটা চাপে আছেন উল্লেখ করে ‘ঢাকা আটাক’খ্যাত দীপন বলেন, অল্প সংখ্যক হলের মধ্যে কতগুলো হল পাব আর কত মানুষকে দেখাতে পারবÑ এটা নিয়ে টেনশন আছে। কারণ ঈদের শুরুতেই শাকিব খানের ছবি সিঙ্গেল স্ক্রিনে সবচেয়ে বেশি সিনেমা হল পাবে। গতবারও তা-ই দেখেছি, এবারও তা-ই হবে। যদি ছবি ভালো হয়, ঈদের প্রথম সপ্তাহে মাউথ পাবলিসিটি হলে পরে হয়তো আরও বেশি হল পাব।

‘প্রহেলিকা’র মাধ্যমে দীর্ঘ আট বছর পর প্রেক্ষাগৃহে আসছেন মাহফুজ আহমেদ। এর পরিচালক চয়নিকা চৌধুরী বলেন, মুক্তির প্রথম সপ্তাহে বোঝা যাবে কোন ছবি ভালো। সেটাই পরে এগিয়ে থাকবে। শাকিব খান আমাদের সুপারস্টার, তার ছবি ভালো চলবে এটাই স্বাভাবিক। নিশোর প্রথম ছবি, তাই দর্শকদের আগ্রহ আছে। আবার মাহফুজ অনেক দিন পর সিনেমা করল এ কারণেও মানুষ দেখবে। তা ছাড়া আমার নিজের নারী দর্শকদের একটি বিরাট শ্রেণি আছে।

চয়নিকা বলেন, ‘আমি মনে করি গল্প আসল সুপারস্টার। আমি দ্বিতীয় ছবিতে ভুল-ত্রুটিগুলো সমাধান করে কাজের চেষ্টা করেছি, যেটা দর্শক ঈদে বুঝতে পারবেন। তবে আমি চাইব ঈদে যে ছবিগুলো আসবে সবগুলোই যেন দর্শক দেখেন। আমি নিজেও আমার টিম নিয়ে সিনেমা হলে গিয়ে ঈদের সবগুলো দেখব।’

স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেজবাহ আহমেদ বলেন, গত ঈদে আট ছবি মুক্তি পেয়েছে। এতগুলো না এলে ইন্ডাস্ট্রির জন্যই ভালো হতো। যেহেতু আমাদের সিনেপ্লেক্স তাই সবদিকে জেনেবুঝে ছবি নিতে হয়। এমনও হয়েছে, অন্য ছবিগুলোর সুযোগ দিতে গিয়ে ভালো চলছে এমন ছবির শো কমাতে হয়েছে। আমরা মনে করি, এতগুলো ছবি ঈদে না এসে কয়েক সপ্তাহ পরে এলেও ভালো হয়। যেমন: ‘হাওয়া’ এসেছিল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com