1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন

থানা-ওয়ার্ডে ঠাঁই পাচ্ছে বিতর্কিতরা!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৭ মে, ২০২৩

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের থানা ও ওয়ার্ড কমিটি গঠনে তোড়জোড় চলছে। দ্রুত যাচাই-বাছাই করে দলীয় প্রধানের কাছে কমিটির নামের তালিকা জমা দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব। তবে কিছু কিছু থানা-ওয়ার্ডে ত্যাগী ও দুঃসময়ের সহযোদ্ধাদের বাদ দিয়ে কমিটিতে বিতর্কিতরা ঠাঁই পেতে যাচ্ছে এমন অভিযোগ উঠেছে। কমিটিতে বিতর্কিতদের প্রধান্য দেয়ায় তৃণমূলে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। এমনকি কমিটি গঠনের সাথে যুক্ত দায়িত্বপ্রাপ্ত নেতাদের সাথে আলাপ-আলোচনা না করেই কমিটি গঠনের কাজ করায় তারাও ক্ষুব্ধ হয়েছেন বলে জানা গেছে।

অভিযোগ উঠেছে, থানা-ওয়ার্ডের কমিটির তালিকায় শীর্ষ দুই পদে প্রস্তাবিত তালিকায় শুধু নব্য আওয়ামী লীগ, হাইব্রিড-ই নয়, মাদক কারবারী, নারী কেলেঙ্কোরি, ভূমিদস্যু ও চাঁদাবাজির মতো গুরুতর অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগ থাকলেও ওইসব ব্যক্তিরও নাম রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, সবুজবাগ থানা আওয়ামী লীগের নারী কেলেঙ্কারির ঘটনায় বরখাস্ত হওয়া সাধারণ সম্পাদক লায়ন চিত্তরঞ্জন দাস এবার সভাপতি হতে জোরালো তদবির করছেন। সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থাকাকালে একটি নারী কেলেঙ্কারির মামলায় তিনি জেলে ছিলেন। ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক তোলাপাড় সৃষ্টি হয় এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ থেকে তাকে বরখাস্ত করা হয়। ওই থানা আওয়ামী লীগের সভাপতি পদে আলোচনায় আছেন অবিভক্ত ঢাকা মহানগর তাঁতী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য কামাল মাহমুদ। তিনি মনে করেন, আর্থিক লেনদেন ও স্বজনপ্রীতির ঊর্ধ্বে উঠে বঙ্গবন্ধুর আদর্শের ও জননেত্রী শেখ হাসিনার প্রতি আকুণ্ঠ আস্থাশীল ত্যাগী, সৎ ও সাহসী নেতৃত্ব নির্বাচন করা বর্তমান সময়ে দাবি।
শাহবাগ থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি গঠন নিয়েও তৃণমূল পর্যায়ে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। মোটা অঙ্কের লেনদেনের বিনিময়ে অনুপ্রবেশকারী ও বিতর্কিতরা শীর্ষ পদ পেয়ে যাচ্ছেন- এমন খবরে চরমভাবে ক্ষুব্ধ ও হতাশ হয়ে পড়েছেন পদপ্রত্যাশী ত্যাগী নেতৃবৃন্দ।

জানা গেছে, শাহবাগ থানা আওয়ামী লীগের সভাপতি পদে সদ্যবিদায়ী সভাপতি জি এম আতিকুর রহমানসহ মোট পাঁচ নেতা জীবনবৃত্তান্ত জমা দেন। যদিও সভাপতি পদে প্রস্তাব করা হয়েছে গত কমিটির সহসভাপতি মোহাম্মদ শহীদের নাম। যার বিরুদ্ধে নারী নির্যাতনের মামলা রয়েছে। এ ছাড়াও চাঁদাবাজিসহ বিতর্কিত কর্মকাণ্ডে যুক্ত থাকার নানা অভিযোগও রয়েছে ওই নেতার বিরুদ্ধে। আর সভাপতির পদে দৌড়ে থাকা সদ্য বিদায়ী সভাপতি জি এম আতিকুর রহমানের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। বিগত সম্মেলনে সভাপতি হওয়ার পর থেকেই তার বিরুদ্ধে গুলিস্তানের বিভিন্ন মার্কেটে ব্যাপকহারে চাঁদাবাজি করার অভিযোগ রয়েছে। দখলবাজি ও চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে জিএম আতিকের বিরুদ্ধে ভুক্তভোগীরা রাজধানীতে একাধিকার সংবাদ সম্মেলনও করেছেন। শাহবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদের জন্য জীবনবৃত্তান্ত জমা দেন সদ্যবিদায়ী সাধারণ সম্পাদক এম এ হামিদ খানসহ ১৭ জন নেতা। প্রস্তাবিত কমিটিতে সাধারণ সম্পাদক পদে আসাদুজ্জামান আসাদের নাম প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদস্য। তৃণমূল নেতাদের অভিযোগ, দু’টি গুরুত্বপূর্ণ পদে থাকার পরেও তাকে সাধারণ সম্পাদক করার প্রস্তাব করা হয়েছে। নির্বাচিত জনপ্রতিনিধিদের মহানগরের কমিটির কোনো গুরুত্বপূর্ণ পদে না থাকার দলীয় প্রধানের নির্দেশনা থাকলেও সেটা উপেক্ষা করা হচ্ছে। এ ছাড়াও আসাদের বিরুদ্ধেও নানা সময় চাঁদাবাজিসহ বিতর্কিত কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগ উঠেছে, যা ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে বিস্তারিত প্রকাশিত হয়েছে। তা ছাড়া ওই থানার পোড় খাওয়া সিনিয়র নেতাদের বাদ দিয়ে আসাদুজ্জামানের মতো জুনিয়র নেতাকে শীর্ষ পদে নাম প্রস্তাব করায় অনেকেই হতাশ হয়ে পড়েছেন।

শাহবাগ থানার ২০ ও ২১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটি নিয়েও অভিযোগ উঠেছে। ২০ নম্বর ওয়ার্ডের সভাপতি পদে নাম প্রস্তাব করা হয়েছে অনুপ্রবেশকারী হাসান মাহমুদের নাম। শাহবাগ থানা আওয়ামী লীগের সদ্য সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী সৈয়দ মোহাম্মদ মোশাররফ হোসেন মনে করেন, মহানগর আওয়ামী লীগের তৃণমূলের প্রস্তাবিত কমিটিগুলোর শীর্ষ পদে বিতর্কিতদের অগ্রাধিকার দেয়া হচ্ছে, যা রীতিমতো উদ্বেগজনক। আমরা কমিটিতে ত্যাগীদের মূল্যায়ন করা হোক এটা মনেপ্রাণে চাই। তিনি বলেন, দলীয় আদর্শে বিশ্বাসী নন- এমন কাউকে শীর্ষ পদে আনা হলে একদিকে আগামী দিনের সরকারবিরোধী আন্দোলন মোকাবেলা কঠিন হবে। জাতীয় নির্বাচনেও দলের জন্য বিপর্যয় নেমে আসার আশঙ্কা রয়েছে। অন্য দিকে যারা তৃণমূল থেকে আওয়ামী লীগের রাজনীতি করে আসছে, যারা দীর্ঘদিন হাইব্রিড ও কাউয়াদের ভিড়ে কোনো গুরুত্বপূর্ণ পদে যেতে পারেননি ওইসব ত্যাগী ও যোগ্য নেতাদের মন ভেঙে যাবে, একসময় তারা নিষ্ক্রিয় হয়ে পড়বে, যা দলের জন্য মারাত্মক ক্ষতিকর।

এ ছাড়াও দক্ষিণের ১৩নং ওয়ার্ড, ৩৭নং, ৪৮, ৪৯, ৬৩ ও ৬৪ নং ওয়ার্ডসহ বেশ কিছু ওয়ার্ড ও থানায় নানাভাবে বিতর্কিত ব্যক্তিরা কমিটির শীর্ষ পদে আসছেন বলে অভিযোগ উঠেছে। থানা-ওয়ার্ডের কমিটি গঠন নিয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মিরাজ হোসেন অসন্তোষ প্রকাশ করেন। তিনি নয়া দিগন্তকে বলেন, থানা-ওয়ার্ডের কমিটি কবে হবে, কিভাবে গঠন করা হচ্ছে আমি কিছুই জানি না। এগুলো সভাপতি-সাধারণ সম্পাদক জানেন। আমাদের কাছ থেকে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক কোনোভাবেই কোনো সুপারিশ নেয়া হয়নি। কদমতলী ও শ্যামপুর থানার সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত এই নেতা বলেন, আমরা অনেকের মতো শুনতেছি, বিভিন্ন মাধ্যমে অভিযোগ আসছে কোথাও কোথাও বিতর্কিতরা কমিটিতে জায়গা পাচ্ছে। নানামুখী সুপারিশ, নানা কারণে সবসময়ই বিতর্কিতরা কমিটিতে ঢুকে পড়ে। এটা আমাদের জন্য খুবই হতাশার ও দুঃখজনক।

বিতর্কিতদের দিয়ে থানা-ওয়ার্ডের কমিটি গঠন প্রসঙ্গে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি হেদায়েতুল ইসলাম স্বপন নয়া দিগন্তকে বলেন, কমিটি গঠনের কথা শোনা যাচ্ছে। তবে দিনশেষে সবারই মনে রাখা দরকার, আওয়ামী লীগকে বাঁচিয়ে রাখে ত্যাগীরা। আওয়ামী লীগ যখনই বিপদে পড়ে তখনই ত্যাগীরা এগিয়ে আসে। তাদের বাদ দিয়ে কখনো বিতর্কিতদের দিয়ে কমিটি গঠন করা ঠিক হবে না। তবে বিতর্কিতদের কোনোভাবেই কমিটিতে স্থান দেয়া হবে না স্পষ্ট জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: হুমায়ুন কবির। তিনি বলেন, কোনোভাবেই বিতর্কিত ও নানা কারণে অভিযুক্তদের স্থান দেয়ার সুযোগ নেই। যোগ্য ও ত্যাগীদেরই মূল্যায়ন করা হচ্ছে। তিনি বলেন, কমিটিগুলো দ্রুত সময়ের মধ্যেই দেয়া হবে।

কমিটি গঠন প্রসঙ্গে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান নয়া দিগন্তকে বলেন, আমাদের সব ইউনিট কমিটি গঠনের কাজ আগেই সফলতার সাথে শেষ করেছি। এখন থানা-ওয়ার্ড ও ইউনিয়নের কমিটি গঠনের কাজ প্রায় শেষের পথে। যাচাই-বাছাই চলছে। এসব কমিটি অনুমোদন ও ঘোষণার আগে আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত সম্মতি নেয়া হবে।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com