1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

ইসরাইলে কোভিডের নতুন ভেরিয়েন্ট

‍ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ১৮ মার্চ, ২০২৩

ফের করোনাভাইরাসে নতুন ভেরিয়েন্টের আবির্ভাব ঘটেছে। এবারে ইসরাইলে। তিন বছর পার করে করোনা মহামারী প্রায় শেষের পথে। তেমনটাই ধারণা বিশেষজ্ঞদের। এর মধ্যে নতুন ভেরিয়েন্টের আগমনে হতবাক বিজ্ঞানীমহল। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এক দম্পতি বিদেশ সফর সেরে ইসরাইলে ফেরার পরে তাদের আরটি-পিসিআর পরীক্ষা হয়েছিল। তাতেই সংক্রমণ ধরা পড়ে। পরীক্ষায় দেখা গিয়েছে কোভিডের নতুন ভেরিয়েন্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভেরিয়েন্ট)-এর মিশ্রণ।

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোগীদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে কোনো কিছুই তেমন বাড়াবাড়ি রকমের নয়। জটিল চিকিৎসারও প্রয়োজন নেই। সন্দেহ করা হচ্ছে, তিরিশের কোঠার ওই দম্পতি তাদের সন্তানের থেকে সংক্রমিত হয়েছেন। ইসরাইলের কোভিড বিশেষজ্ঞ সলমন জারকা জানান, দু’টি করোনা ভেরিয়েন্টের মিশ্রণ পরিচিত ঘটনা। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভেরিয়েন্টগুলো এই চেষ্টাই করে।

গত মাসে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করেছে। তার পরেই এই ঘটনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিকে নজরে রাখছে তারা। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, তারা অতিমারির বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভেরিয়েন্টগুলো সম্পর্কে জানাতে থাকবে। হু-র বক্তব্য, ‘এতে গোটা বিশ্বের ভেরিয়েন্ট-চিত্র সম্পর্কে ভালোভাবে বোঝা সম্ভব হবে।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com