1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

করোনাভাইরাস : মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০

মালয়েশিয়ায় করোনাভাইরাস প্রতিরোধে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। আজ সোমবার দেশটির স্থানীয় সময় রাত ১০টায় জাতীর উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এ জরুরি অবস্থা জারি করেন। মালয়েশিয়ার ইতিহাসে এই প্রথম এ জাতীয় সিদ্ধান্ত গ্রহণ করা হলো।

সোমবার রাতে টেলিভিশনে সম্প্রচারিত এক বিশেষ ঘোষণায় প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সরকার ‘গতিবিধির ওপর বিধিনিষেধ আদেশ’ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।’

মুহিউদ্দিন ইয়াসিন বলেন, এর অর্থ হলো সুপারমার্কেট এবং মুদি দোকানগুলোর প্রতিদিনের প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি বাদে সমস্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

তবে এমন জরুরি অবস্থায় ইউটিলিটি, টেলিযোগাযোগ, পরিবহন, ব্যাংকিং, স্বাস্থ্য, ফার্মেসি, বন্দর, বিমানবন্দর, পরিচ্ছন্নতা ও খাদ্য সরবরাহের মতো প্রয়োজনীয় পরিষেবা ব্যতীত সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এই আদেশের অংশ হিসেবে মালয়েশিয়ায় অবস্থানরত সকল নাগরিকদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার ব্যবস্থা করা হবে। কোনো পর্যটক বা বিদেশিদের মালয়েশিয়ায় প্রবেশ করতে দেওয়া হবে না।

এর আগে, করোনাভাইরাস আতঙ্কের মধ্যে মালয়েশিয়ায় জুমার মসজিদে নামাজসহ সব কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। তবে পাঁচ ওয়াক্ত নামাজের মসজিদে নামাজ অব্যাহত থাকবে।

আগামীকাল মঙ্গলবার থেকে ১০ দিনের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। এ ছাড়া মসজিদগুলোতে আয়োজিত বৈঠক, মক্তব, বিয়ে, তাফসীর, তাবলীগ ও পঞ্চায়েতও বন্ধ থাকবে।

দিন দিন মালয়েশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় এ সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

আজ মালয়েশিয়ার ধর্ম বিষয়ক মন্ত্রী দাতুক ডা. জুলকিফলি মোহাম্মদ আল বাকরি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান।

ওই সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে মালয়েশিয়ার সংবাদমাধ্যম বারনামা জানায়, আগামীকাল থেকে ১০ দিনের জন্য দেশটির সবকটি জুমার মসজিদে নামাজ, বৈঠক, মক্তব, বিয়ে, তাফসীর, তাবলীগ ও পঞ্চায়েত বন্ধ থাকবে। তবে ওয়াক্তের নামাজ আদায়ের মসজিদগুলোতে নামাজ অব্যাহত থাকবে।

আজ মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ডা. আদহাম বাবা এক সংবাদ সম্মেলনে জানান, সম্প্রতি পেতালিংজায়া মসজিদে তাবলীগে যোগদান করে ৯৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে রেকর্ডভুক্ত হয়েছে। সারা দেশে করোনায় আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৫৫৩ জন।

আদহাম বলেন, ‘আমরা সরকারের পক্ষ থেকে করোনাভাইরাস রোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি।’ নাগরিকদের আতঙ্কিত না হতেও আহ্বান জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com