1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

টিকা আবিষ্কারের দাবি ব্রিটিশ গবেষকদের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৫ মার্চ, ২০২০

করোনাভাইরাসের (কোভিড-১৯) একটি ভ্যাকসিন (টিকা) তৈরি করেছে বলে দাবি করেছে ব্রিটেনের এক দল গবেষক। তারা সফলভাবে ইঁদুরের ওপর ওই ভ্যাকসিনের পরীক্ষা চালিয়েছেন বলে জানিয়েছেন। এটি আগামী জুনের মধ্যে মানবদেহে পরীক্ষার (ট্রায়াল) জন্য প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। সূত্র : দ্য স্টার অনলাইন (ইউকে)।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের সিনিয়র গবেষক পল ম্যাকে বলেন, ইঁদুরের ওপর ইনজেকশন দেওয়ার এক মাস পর থেকে ফল পেয়েছি আমি। এ ভ্যাকসিন সত্যিই কার্যকর হয়েছে।

এ দলটির প্রধান রবিন শটক। তার নেতৃত্বে দলটি বর্তমানে প্যারিসের বিজ্ঞানীদের সঙ্গে কাজ করছেন। বানরের ওপর ভ্যাকসিনটির কার্যকারিতা নির্ধারণে তারা সেখানে কাজ করছেন। ম্যাকে জানিয়েছেন, তারা মানুষের ওপর ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ পরিচালনা করতে মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের কাছে আরও অর্থের জন্য আবেদন করেছেন।

এদিকে ভ্যাকসিন নিয়ে কাজ করা প্লাইমাউথ বিশ্ববিদ্যালয়ের একটি গ্রুপ জানিয়েছে, তারা সাংহাই ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউট এবং ক্যানসাস স্টেট ইউনিভার্সিটির সঙ্গে একযোগে কাজ করছে। প্রাণীদের দেহে কোভিড-১৯ প্রতিরোধের বিষয়ে একটি ভ্যাকসিন তৈরি করছেন তারা। এটা ভবিষ্যতের প্রাদুর্ভাব এবং এ রোগের পুনরায় উত্থান বন্ধ করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com