1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন

ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ ৩০ দিনের জন্য স্থগিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০

ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ আগামী ৩০ দিনের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় সময় গতকাল বুধবার এই ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন নিয়মটি আগামীকাল শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর হবে।

টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, ‌‘আমাদের উপকূলে করোনাভাইরাস যেন নতুন করে আর বিস্তার না ঘটায়, এ জন্য পরবর্তী এক মাসের জন্য ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের ভ্রমণ স্থগিত করা হলো।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‌‘কঠোর কিন্তু প্রয়োজনীয়’ এই বিধিনিষেধ যুক্তরাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য হবে না, যেখানে কেবল ৪৬০ জন এই ভাইরাসে আক্রান্তের খবর নিশ্চিত হওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গত দুই সপ্তাহে চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে বুধবার করোনাভাইরাসকে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ হাজার ১৩৫ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে, এর মধ্যে মারা গেছে ৩৮ জন।

ট্রাম্প বলেন, ‘নতুন করে আর কেউ যাতে করোনাভাইরাসে আক্রান্ত না হয় সে জন্য আমাদের উপকূলে প্রবেশ করতে না দেওয়ার জন্য ইউরোপ থেকে সমস্ত ভ্রমণ স্থগিত করতে যাচ্ছি।’

এ সময় মার্কিন অর্থনীতির ওপর করোনাভাইরাসের প্রভাব ঠেকাতে ছোট ছোট ব্যবসায়িক উদ্যোগগুলোর জন্য শত শত কোটি ডলার ঋণ দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট। এ ছাড়া কর অব্যাহতি দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কংগ্রেসের প্রতি আহ্বান জানান ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ইউরোপ থেকে ভ্রমণ বাতিল করলেও দেশটির কর্মকর্তারা বলছেন, এখন পর্যন্ত দেশের সাধারণ মানুষ সংক্রমিত হওয়ার আশঙ্কা কম। তবে এই মাসে বেশ কয়েকজন নতুন করে শনাক্ত হওয়ার পর পরিস্থিতি জটিল হয়েছে।

ভাইরাসের বিস্তার ঠেকাতে ইতোমধ্যে নিউইয়র্কের উত্তরাঞ্চল নিউ রচেল্লেতে সেনা মোতায়েন করা হয়েছে। ওই এলাকায় আলাদা থাকতে বলা বেশ কিছু মানুষকে খাদ্য সরবরাহ করছে ন্যাশনাল গার্ড। এ ছাড়া ওয়াশিংটন রাজ্যের গভর্নর বেশ কয়েকটি এলাকায় বড় ধরনের জমায়েত নিষিদ্ধ করেছেন বলেও জানান ওই কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com