1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন

করোনার জন্য ওবামাকে দুষছেন ট্রাম্প

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৬ মার্চ, ২০২০

করোনাভাইরাস মোকাবেলায় ব্যর্থতার অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সমালোচনার জবাবে এবার ডেমোক্র্যাটদের দিকেই পাল্টা তীর ছুড়েছেন তিনি। ট্রাম্পের অভিযোগ, ওবামা প্রশাসনের ভুলের কারণেই বর্তমান সরকারকে করোনাভাইরাস টেস্ট করতে গিয়ে ঝামেলায় পড়তে হচ্ছে।

বুধবার হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, ‘ওবামা প্রশাসন (করোনা) পরীক্ষার বিষয়ে একটি সিদ্ধান্ত নিয়েছিল, যা আমাদের কাজের জন্য অত্যন্ত ক্ষতিকর হয়ে উঠেছে। আমরা কিছু দিন আগে ওই সিদ্ধান্তটি বাতিল করেছি, যাতে পরীক্ষাটি আরো নিখুঁত ও দ্রুততর হতে পারে।’ তিনি বলেন, ‘ওই সিদ্ধান্তের সাথে আমরা একমত নই। আমার মনে হয় না, আমরা ওটা করতাম। হয়তো কোনো কারণে সেটা তৈরি হয়েছিল।’ যদিও ডোনাল্ড ট্রাম্প ওবামা প্রশাসনের ঠিক কোন সিদ্ধান্ত নিয়ে অভিযোগ তুলেছেন, তা নিশ্চিত নয়। অবশ্য, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড দাবি করেছিলেন, আগে দেশটির বেসরকারি ল্যাবরেটরিগুলো ক্লিনিক্যাল টেস্টের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারত। তবে পূর্ববর্তী প্রশাসনের আমলে তা নিয়ন্ত্রিত হয়। তখন থেকে কেউ কোনো সিদ্ধান্ত নিতে গেলে তা আগে এফডিএ-তে (খাদ্য এবং ওষধ প্রশাসন) রিপোর্ট করতে হতো।

তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এ ধরনের কোনো সিদ্ধান্তের বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। দেশটির অ্যাসোসিয়েশন অব পাবলিক হেলথ ল্যাবরেটরিজের চিফ পলিসি অফিসার পিটার কাইরিয়াকপোলাস বলেন, ‘আমরা নিশ্চিত নই কোন নিয়মের কথা বলা হয়েছে।’

তিনি বলেন, ওবামা প্রশাসনের সময় ল্যাবের টেস্ট নিয়ন্ত্রণে এফডিএর তীব্র আগ্রহ ছিল, তবে তা বাস্তবে কখনো ঘটেনি। এফডিএ এটি নিয়ে প্রচুর কাজ করেছে, তবে চূড়ান্ত নিয়মটি কখনো আসেনি। ওবামা প্রশাসনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউজ। দেশটিতে এ পর্যন্ত ১১ জন করোনাভাইরাসে মারা গেছেন, আক্রান্ত হয়েছেন অন্তত ৮০ জন।

এর আগেও করোনাভাইরাস মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার অভিযোগ তোলায় বিরোধী দলের কড়া সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজ প্রশাসনের ব্যর্থতা নয়, বরং ডেমোক্র্যাট সরকারের অভিবাসন নীতির কারণেই এই ভাইরাস যুক্তরাষ্ট্রে ঢুকতে পারে বলে গত সপ্তাহে দাবি করেছেন তিনি। পাশাপাশি, করোনাভাইরাস নিয়ে দেশটিতে চলমান সমালোচনাকে বিরোধীদের ‘নতুন ধাপ্পাবাজি’ বলেও মন্তব্য করেছেন এ রিপাবলিকান নেতা।

সাধারণ জ্ঞান কাজে লাগানোর আহ্বান ওবামার
তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা করোনাভাইরাস মোকাবেলায় ‘সাধারণ জ্ঞান’ কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন। তিনি জনসাধারণকে হাতধোয়ার নির্দেশনা অনুসরণ ও মাস্ক ব্যবহার না করার পরামর্শ দেন। ওবামা বুধবার টুইটারে এসব পরামর্শ দেন। তিনি স্বাস্থ্যকর্মীদের জন্য মাস্ক বাঁচানোর, বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলার এবং বিজ্ঞান অনুসরণের আহ্বান জানান। তিনি জনগণকে প্রতিনিয়ত রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) সর্বশেষ তথ্য অনুসরণ এবং ঘরে থাকার পরামর্শ দেন। সূত্র : গার্ডিয়ান ও সিএনএন

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com