1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৩৪

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ৫০৪টি সড়ক দুর্ঘটনায় ৫৩৪ জন নিহত এবং ১ হাজার ১৬৯ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এছাড়া, এ সময় রেলপথে ৫৬টি দুর্ঘটনায় ৪৮ জন নিহত এবং ১৩ জন আহত হয়েছেন। আর নৌপথে নয়টি দুর্ঘটনায় ৪০ জন নিহত, ৫৬ জন আহত এবং ৬৪ জন নিখোঁজ হয়েছেন। সোমবার যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা পর্যবেক্ষণ সেলের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

আগের মাসের তুলনায় ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার ২ দশমিক ৪৩ শতাংশ কমেছে। প্রতিবেদনে আরও বলা হয়, মোট দুর্ঘটনার মধ্যে ঢাকা শহরে ৩ দশমিক ১৭ শতাংশ শতাংশ, চট্টগ্রাম শহরে ১ দশমিক ১৯ শতাংশ এবং সারা দেশের বিভিন্ন স্তরের লেভেল-ক্রসিংয়ে ১ দশমিক ৩৮ শতাংশ দুর্ঘটনা ঘটেছে। এতে বলা হয়, ১৬ ফেব্রুয়ারি ২৫টি সড়ক দুর্ঘটনায় ২৭ জন নিহত এবং ৪০ জন আহত হয়েছেন, যা একদিনে সংঘটিত সর্বোচ্চ সড়ক দুর্ঘটনা।

বেপরোয়া গাড়ি চালানো, ঝুঁকিপূর্ণ ওভারটেকিং, জরাজীর্ণ রাস্তা, অযোগ্য যানবাহন, প্রশিক্ষণবিহীন চালক, গাড়ি চালানোর সময় মোবাইল ফোন বা হেডফোন ব্যবহার, ছোট যানবাহনের সংখ্যা বৃদ্ধি এবং যাত্রী ও পথচারীদের মধ্যে সচেতনতার অভাবকে এ সড়ক দুর্ঘটনার মূল কারণ হিসেবে উল্লেখ করা হয়।

সমিতি ডিজিটাল পদ্ধতিতে সিসি ক্যামেরা স্থাপন করে সড়ক পরিবহন আইন ২০১৮ কঠোরভাবে প্রয়োগ, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের পাশ থেকে হাট-বাজার অপসারণ, ফুটপাত বেদখল মুক্ত করা, দেশের সড়ক-মহাসড়কে রোড সাইন স্থাপন, জেব্রা-ক্রসিং ব্যবহার, গণপরিবহন চালকদের পেশাগত প্রশিক্ষণ ও নৈতিক শিক্ষার ব্যবস্থা এবং সড়কগুলোতে চাঁদাবাজি বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণসহ কিছু সুপারিশ করেছে। সূত্র : ইউএনবি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com