1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন

আলোচনায় ফিরতে রাইসির প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৭ আগস্ট, ২০২১

বহুল আলোচিত পারমাণবিক আলোচনায় ফিরে আসার ইরানের নতুন ইব্রাহিম রাইসির প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, কূটনীতিক জানালা সব সময়ের জন্য খোলা থাকবে না। খবর বিবিসি।

ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে গত বৃহস্পতিবার শপথ নিয়েছেন রাইসি। নতুন দায়িত্ব নেওয়ার প্রেক্ষাপটে বেশ কিছু ইস্যুতে চাপের মুখে আছেন তিনি। এর মধ্য অন্যতম হলো মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার বা শিথিল এবং পারমাণবিক চুক্তিটি পুনরায় সচল করা। সব মিলিয়ে ইরানিদের আস্থা ফেরানোর চাপেও রয়েছেন তিনি। এর মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে এমন সবুজ সংকেত এলো।

শপথ অনুষ্ঠানে তিনি বলেছেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার অবসানে যে কোনো কূটনৈতিক পরিকল্পনাকে সমর্থন জানাবেন তিনি। রাইসি বলেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সব বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে হবে। পশ্চিমা দেশগুলো ইরানের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টার অভিযোগ করে আসছে। তেহরান এ অভিযোগ করে আসছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে বহুল আলোচিত পারমাণবিক চুক্তিটি হয়েছিল। কিন্তু পরে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় গিয়ে চুক্তি থেকে বেরিয়ে যান। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় রয়েছেন জো বাইডেন। বাইডেন ক্ষমতায় আসার পর বিশ্লেষকরা বলেছেন যে, এবার পরমাণু চুক্তি আবারও সচল হবে।

এদিকে শপথ অনুষ্ঠানে রাইসির বক্তব্যের প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, আমরা ইরানকে দ্রুত আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানাই যাতে করে আমাদের কাজের উপসংহারে পৌঁছানো যায়। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট রাইসির প্রতি আমাদের বার্তা একই। যুক্তরাষ্ট্র নিজেদের ও অংশীদারদের জাতীয় নিরাপত্তা স্বার্থ অক্ষুণ্ন রাখবে। আমরা আশা করি ইরান এ সুযোগ কাজে লাগিয়ে কূটনৈতিক সমাধান এগিয়ে নেবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com