1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন

আকবর আলী এবং বাংলাদেশ ক্রিকেটের এক টুকরো ইতিহাস

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০

আকবর আলী। দিন কয়েক আগেও নামটা অনেকের কাছে অপরিচিত ছিল। কিন্তু এখন বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের এক টুকরো অংশ তিনি। কারণ প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জয় করেছে বাংলাদেশ। ভারতকে ৩ উইকেটে হারিয়েছে জুনিয়র টাইগাররা। আর এই দলকে নেতৃত্ব দিয়েছেন ১৮ বছরের এই যুবক। তবে জয়ের ঘোষণাটা আগেই দিয়ে রেখেছিলেন আকবর আলী।

তখনো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর শুরু হয়নি। কিন্তু বাংলাদেশ অধিনায়ক ভয়-ডরহীনভাবে বিশ্বকাপ জয়ের কথা বলে দিয়েছিলেন। জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফোকে এক সাক্ষাৎকারে বলেন, গ্রুপ পর্বে পাকিস্তান, জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডকে বাংলাদেশ শুধু হারাবেই না, শিরোপাটিও তাদের হাতে শোভা পেতে পারে।

হ্যাঁ, তার কথাটিই সত্যি হয়েছে। প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে গিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। আর জিতেই উচ্ছ্বসিত আকবর বলেছেন, ‘এ তো সবেমাত্র শুরু। এই সাফল্য অব্যাহত থাকবে।’

বাংলাদেশ ক্রিকেটের নতুন এই তারকার জন্ম রংপুর সদরে ২০০১ সালের ৮ অক্টোবর। ক্রিকেটের প্রথম পাঠ বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান-বিকেএসপিতে।

প্রথমবারের মতো লিস্ট এ ম্যাচে মাঠে নামেন ২০১৯ সালের ৮ মার্চ। ঢাকা আবাহনীর বিপক্ষে বিকেএসপির হয়ে সেদিন মাঠে নেমেছিলেন তিনি। তার আগে অবশ্য বিকেএসপির হয়ে টি-টেয়েন্টিতে অভিষেক। প্রতিপক্ষ ছিলো প্রাইম দোলেশ্বর। ১৩ লিস্ট এ ম্যাচে তার মোট রান ২১৫। সর্বোচ্চ ৫৬।

আকবরের নেতৃত্বগুণে মুগ্ধ হয়ে টিম ম্যানেজমেন্ট তার হাতেই তুলে দেয় অধিনায়কত্বের ভার। ফলাফল, দৃঢ়তার সাথে শেষ পর্যন্ত ক্রিজে থাকা। দলকে জিতিয়ে ৪৩ রানে অপরাজিত থেকে বিজয়উল্লাস করে মাঠ থেকে বের হওয়া। অংশ হয়ে থাকা বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের।

জয়ের সেই মুহূর্ত…

 

তবে এই দীর্ঘ যাত্রা আকবরের জন্য কঠিন ছিল। কারণ টুর্নামেন্ট চলাকালীনই তার কাছে দুঃসংবাদ আসে। তার একমাত্র বোন যমজ সন্তান জন্মের সময় মারা যান। কিন্তু প্রিয় মানুষের মৃত্যুতে ভেঙে পড়েননি এই তরুণ। দলকে সূচারুরূপে নেতৃত্ব দিয়েছেন। চ্যাম্পিয়ন করে শিরোপা হাতে মাঠ ছেড়েছেন আকবর আলী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com