1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন

জাতীয় নির্বাচন ৩ নভেম্বর

‍ইউএসবিডি ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০

চলতি বছরের ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট, রিপ্রেজেনটেটিভসহ কয়েকটি সিনেট আসনের নির্বাচন। প্রেসিডেন্ট পদের সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যে সারা দেশ চষে বেড়াচ্ছেন। একাধিক প্রার্থীর ক্ষেত্রে অনুষ্ঠিত হয় দলীয় ককাস ও প্রাইমারি। প্রাইমারি হচ্ছে প্রথাগত নির্বাচন, যেখানে দিনব্যাপী নাগরিকরা গোপন ব্যালটে ভোট দেন। প্রাইমারিতে বিজয়ী প্রার্থী সেই রাজ্যের নিজ দলীয় প্রতিনিধিদের জাতীয় সম্মেলনে তার পক্ষে ভোট দিতে নিয়ে যান। অন্যদিকে ককাসে দলের নিবন্ধিত ভোটার ও কর্মীদের উপস্থিতিতে সম্ভাব্য প্রার্থী ও তাদের নির্বাচনী ইস্যু নিয়ে আলাপ-আলোচনা করেন। পরে তারা ভোটের মাধ্যমে একজনকে প্রার্থী নির্বাচন করেন। কাউন্টি পর্যায়ের সম্মেলনে প্রার্থীকে সমর্থন দিতে প্রতিনিধিও নির্বাচন করা হয়।
আইওয়া ডেমক্র্যাটিক ককাস : ভাইসমুক্ত হচ্ছেন না জো বাইডেন
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ডেমক্র্যাটিক দলীয় মনোনয়ন লাভের মাধ্যমে ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য সমগ্র আমেরিকা চষে বেড়াচ্ছেন প্রায় দেড় বছর ধরে। গোড়ার দিকে ডেমক্র্যাটদের পক্ষ থেকে ব্যাপক সাড়াও পেয়েছিলেন এবং ফ্রন্ট রানার হিসেবে পরিচিতি অর্জন করেন। কিন্তু বিগত ৫-৬ মাস আগ থেকে জো বাইডেনের ভাগ্যাকাশে কালো মেঘের আনাগোনা শুরু হয়। নিকটতম দলীয় প্রতিদ্বন্দ্বীদের থেকে দুই অঙ্কের ব্যবধানে এগিয়ে থাকা জো বাইডেনের ব্যবধান ১ অঙ্কে নেমে আসে এবং যুগপৎ তহবিল সংগ্রহেও বড় ধরনের ভাটা পড়ে।
বর্তমানে জো বাইডেন চরম বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন বলে সদ্য সমাপ্ত আইওয়া ডেমক্র্যাটিক ককাসের ফলাফল থেকে নিশ্চিত হওয়া গেছে। আর ডেমক্র্যাটিক দলীয় মনোনয়ন লাভে জো বাইডেন অকৃতকার্য হলে আমেরিকার যুক্তরাষ্ট্রের ইতিহাসে জো বাইডেন সাবেক ভাইস প্রেসিডেন্ট হিসেবেই স্থান পাবেন; কখনো ভাইস থেকে মুক্ত হয়ে পূর্ণ প্রেসিডেন্ট হতে পারবেন না।
উল্লেখ্য, হৌকি স্টেট নামে কথিত আইওয়ার ডেমক্র্যাটিক ককাসে অংশ নিয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, ভারমন্টের সিনেটর স্যান্ডি বার্নাস, ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন, টুলসি, মিনেসোটা সিনেটর অ্যামি ক্লোবুচার, সাবেক মেয়র পিটে বাটিগিগ, এন্ড্রু ইয়ং এম টম স্ট্রিয়ারস।
৩ ফেব্রুয়ারি রাতের এক জরিপ প্রতিবেদন অনুসারে ককাসে অংশগ্রহণকারীদের ২৬% বার্নি স্যান্ডার্সের প্রতি এবং ইন্ডিয়ানার সাবেক মেয়র পিটে বাটিগিগের প্রতি ২৪.৭% সমর্থন জানিয়েছেন। আর সিনেটর এলিজাবেথের প্রতি সমর্থন জানিয়েছেন ১৭% ককাস সদস্য এবং জো বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছেন ১৬%। আর অ্যামি ক্লোবুচারের প্রতি ৮.৩%; এবং এন্ড্রু ইয়ংয়ের প্রতি সমর্থন জানিয়েছেন ৩.৮% ককাস সদস্য।
অন্যান্য কার্যক্রম : নিউ হ্যাম্পশায়ার প্রাইমারি ১১ ফেব্রুয়ারি; নেভাডা ককাস ২২ ফেব্রুয়ারি; সাউথ ক্যারোলিনা প্রাইমারি ২৯ ফেব্রুয়ারি; ১৪টি স্টেটে সুপার টুয়েজডে প্রাইমারি ৩ মার্চ।
এদিকে রিপাবলিকান দলীয় একক প্রার্থী হিসেবে পুরোপুরি জুতসই অবস্থানে আছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ডেমক্র্যাটিক দলীয় সম্ভাব্য প্রার্থীরা যখন ঘর সামাল দিতে ব্যস্ত, সে সময় ট্রাম্প সমগ্র আমেরিকা চষে বেড়াচ্ছেন রিপাবলিকান দলীয় একক প্রার্থী হিসেবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com