1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন

ভিন্নমত দমনে সৌদিতে গোপন আদালত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২০

সন্ত্রাসবাদীদের বিচারের নামে গোপনে বিশেষ আদালত বসিয়ে ভিন্নমতাবলম্বীদের দমন করছে সৌদি আরব। সৌদি রাজপরিবারের একচ্ছত্র আধিপত্যের বিরুদ্ধে প্রশ্ন তোলা মানবাধিকারকর্মী বা ভিন্নমত প্রকাশকারীদের সেই আদালতে কৌশলে সাজা দেওয়া হচ্ছে। দ্য গার্ডিয়ান বলছে, ২০১৭ সালে যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় বসার পর থেকে ভিন্নমত পোষণকারীদের ওপর চড়া হয়েছে রিয়াদ।

মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গত পাঁচ বছরে রিয়াদের এই বিশেষায়িত অপরাধ আদালতের (এসসিসি) ৯৫টি মামলা তদন্ত করেছে। ওই তদন্তের ভিত্তিতে এক প্রতিবেদনে অ্যামনেস্টি বলেছে, সমালোচনা বন্ধ করতে নিয়মিতভাবে এই আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে।

অ্যামনেস্টি বলছে, ২০১১ সাল থেকে ওই আদালতের (এসসিসি) অনায্য বিচারে ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড, এমনকি মৃত্যুদণ্ড দিতে অস্পষ্ট সন্ত্রাসবাদবিরোধী ও সাইবার ক্রাইমবিরোধী আইনকে ব্যবহার করা হয়েছে। আর এর শিকার হয়েছেন দেশের মানবাধিকারকর্মী, লেখক, অর্থনীতিবিদ, সাংবাদিক, ধর্মীয় নেতা, সংস্কারবাদী এবং রাজনৈতিক কর্মী, বিশেষ করে দেশটির শিয়া সংখ্যালঘু সম্প্রদায়ের লোকরা।

অনুসন্ধানে দেখা গেছে, নির্যাতনের মাধ্যমে আদায় করা স্বীকারোক্তির ওপর আদালতটি ব্যাপকভাবে নির্ভর করেছে। এভাবে অন্তত ২০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, যাদের মধ্যে ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com