1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৭ অপরাহ্ন

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০

আজ সোমবার থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। পয়লা ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের জন্য দুই দিন পিছিয়ে আজ থেকে শুরু হচ্ছে পরীক্ষা। সংশ্লিষ্ট বোর্ডগুলো পরীক্ষা পরিচালনার প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে।
আজ থেকে শুরু হয়ে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্য দিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষাও আজ থেকে শুরু হয়ে পয়লা মার্চ পর্যন্ত চলবে। ৮ মার্চের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নিতে বলা হয়েছে। একইসাথে আজ থেকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষাও শুরু হচ্ছে। ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে নেয়া হবে। ৭ মার্চ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত চলবে বাস্তব প্রশিক্ষণ।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। যদিও গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। অর্থাৎ এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। গত বছরের থেকে চলতি বছর ৪৬ হাজার ৭৮জন ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ জন ছাত্রী কমেছে। সূত্র আরো জানায়, ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসি, ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

ছয় দফা নির্দেশনা : এসএসসি ও সমমানের পরীক্ষা পরিচালনায় শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটদের ছয় দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ নিশ্চিত করতে হবে। অনিবার্য কারণে কোনো শিক্ষার্থী দেরি করে কেন্দ্রে এলে রেজিস্ট্রারের নাম, ক্রমিক নং ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। দেরিতে আসা পরীক্ষার্থীদের তালিকা অবশ্যই সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন কেন্দ্রসচিব।
কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত মোবাইল ফোন বা ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে।

প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যববহারে নিষেধাজ্ঞা : আজ থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে সংশ্লিষ্ট বোর্ড। পরীক্ষায় ‘ঢ়’ অথবা ‘ঢ়ৎড়মৎধসসধনষব’ লেখা ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। এ বিষয়ে গতকাল রোববার কেন্দ্রসচিবদের উদ্দেশ্যে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে সংশ্লিষ্ট বোর্ডগুলো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com