1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন

গাজা আমেরিকার যুদ্ধ, আমরা চোখের পলকে এই যুদ্ধ থামাকে পারি : মার্কিন প্রেসিডেন্টপ্রার্থী

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

‘গাজা হলো আমেরিকার যুদ্ধ, এই যুদ্ধ আমরা চোখের পলকে থামাতে পারি’- জোরালভাবে কথাটি বলেছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ইউএস গ্রিন পার্টির প্রার্থী ড. জিল স্টেইন। তিনি বলেছেন, গাজার ইসরাইলি যুদ্ধে তহবিল যোগানোর জন্য করের অর্থ সেখানে পাঠানোর কারণে আমেরিকানরা ‘অতিপ্রয়োজনীয় সুবিধাগুলো’ থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি দি রে হানানিয়া রেডিও শোতে সাক্ষাতকারের সময় এসব কথা বলেন। তিনি অভিযোগ করেন, ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের প্রার্থিতা কৃত্রিমভাবে জোরদার করার জন্য মূলধারার মিডিয়া এবং ডেমোক্র্যাটরা তার প্রার্থিতায় বাধা সৃষ্টি করছে।

ড. জিল বলেন, গাজায় সহিংসতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী। আর এই যুদ্ধে ইন্ধন দিচ্ছে ইসরাইলপন্থী পক্ষপাতদুষ্ট মিডিয়া এবং রাজনীতিবিদেরা। আর এ কাজের বিনিময়ে তারা যুদ্ধে সহায়তাকারী ইসরাইলপন্থী পলিটিক্যাল অ্যাকশন কমিটিগুলোর কাছ থেকে তারা মিলিয়ন মিলিয়ন ডলার পাচ্ছে।

এই মার্কিন রাজনীতিবিদ বলেন, ‘নারী, শিশু ও নিরীহ বেসামরিক নাগকিরদের হত্যায় ব্যবহৃত অস্ত্রের ৮০ ভাগ বর্তমানে যুক্তরাষ্ট্র দিচ্ছে। আমরা অর্থ, সামরিক সমর্থন, এবং কূটনৈতিক রক্ষাকবজ এবং গোয়েন্দা তথ্যও দিয়ে যাচ্ছি। ফলে এখানে যুক্তরাষ্ট্রের পূর্ণ স্বাধীনতা রয়েছে।’

তিনি বলেন, ‘এটা আমাদের যুদ্ধ। একে ইসরাইলের যুদ্ধ বলা অনেক দিক দিয়েই ভুল। এটা যুক্তরাষ্ট্রের যুদ্ধ। আমরা এই যুদ্ধের দায়িত্বে আছি। আমরা এই যুদ্ধ চোখের পলকে থামাতে পারি।’ তিনি ‘গণহত্যাকে অনুমোদন’ না করার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান।

মার্কিন এই প্রেসিডেন্ট প্রার্থী বলেন, ‘এখন গাজায় যা ঘটছে, তার চেয়ে জরুরি আর কোনো বিষয় নেই। কারণ এখানে ভয়াবহ মাত্রঅয় শিশুদের নির্যাতন ও খুনকে স্বাভাবিকীকরণ করা হচ্ছে। আন্তর্জাতিক আইন ও মানবাধিকারকে লঙ্ঘন করা হচ্ছে।’

স্টেইন বলেন, তাকে এবং গ্রিন পার্টিকে দেয়া প্রতিটি ভোট গাজায় ইসরাইলের যুদ্ধ বন্ধেই সহায়তা করবে না, সেইসাথে সারা দুনিয়ার সঙ্ঘাত অবসানে ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘গাজায় যা ঘটছে, তা যুক্তরাষ্ট্রের জন্য এবং ইসরাইলের জন্যও ভয়াবহ বিষয়। আমরা ভণ্ড। আমরা বলে আসছি যে আমরা গণতন্ত্রকে রক্ষা করছি, অথচ নিজ দেশেই আমরা প্রার্থীদের ব্যালট থেকে দূরে সরিয়ে দিচ্ছি।’

উল্লেখ্য, স্টেইন হলেন ইহুদি আমেরিকান। তিনি প্রকাশ্যে ইসরাইল, ফিলিস্তিন, দ্বিরাষ্ট্র সমাধানের পক্ষে কথা বলেন। তবে তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ডানপন্থী কোয়ালিশনের বিরুদ্ধে। তিনি একে গণহত্যায় নিয়োজিত ‘ফ্যাসিবাদী সরকার’ হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় শিবিরই ইসরাইলে করদাতাদের অর্থ পাঠাচ্ছে। এতে করে আমেরিকার জনগণ তহবিল থেকে বঞ্চিত হচ্ছে।
তিনি বলেন, কংগ্রেস বাজেটের অর্ধেক বাজেট অনন্ত যুদ্ধ মেশিনে ব্যয় হচ্ছে। তিনি ইসরাইলকে ১২.৫ বিলিয়ন ডলার প্রদান করার ঘটনাটি উল্লেখ করেন।

সূত্র : আরব নিউজ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com