1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

ডেমোক্র্যাটিক কনভেনশন শুরু : কেন্দ্রবিন্দুতে কমলা

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪

যুক্তরাষ্ট্রের শিকাগোতে সোমবার রাতে শুরু হয়েছে ডিএনসি নামে পরিচিত ডেমোক্রেটিক পার্টির ন্যাশনাল কনভেনশন। ধরে নেয়া হচ্ছে, চার দিনের এই সম্মেলনে দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে উল্লাস এবং নভেম্বরের নির্বাচনে তার রিপাবলিকান প্রতিপক্ষ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর লাগাতার আক্রমণ চলবে।

হ্যারিসের প্রশংসা করার জন্য ডেমোক্র্যাটরা তাদের সবচেয়ে বিশিষ্ট নির্বাচিত কর্মকর্তা এবং অন্যদের হাজির করবে। হ্যারিস এক মাসেরও কম সময় আগে নির্বাচনী দৌরে যোগ দেন, যখন প্রেসিডেন্ট জো বাইডেন দলীয় নেতাদের চাপের মুখে তার পুনর্নির্বাচনের প্রার্থিতা থেকে সরে দাঁড়ান।

জুন মাসের শেষের দিকে ট্রাম্পের বিরুদ্ধে টেলিভিশন বিতর্কে বাইডেন খুব বাজেভাবে হোঁচট খান। ভোটার জরিপে তার সমর্থন কমে যাওয়া দেখে বোঝা যাচ্ছিল যে প্রেসিডেন্ট তার পূর্বসূরির কাছে হেরে যাওয়ার আশঙ্কা রয়েছে।

একাশি বছর বয়সী বাইডেন দ্রুত তার ৫৯ বছর বয়সী সেকেন্ড-ইন-কমান্ড কমলা হ্যারিসকে সমর্থন দেন।

প্রথম নারী ও ভারতীয় বংশোদ্ভূত

জয়ী হলে কমলা হ্যারিস হবেন আমেরিকার প্রথম নারী প্রেসিডেন্ট, বারাক ওবামার পর দেশটির দ্বিতীয় কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট এবং দেশের প্রথম ভারতীয় বংশোদ্ভূত নেতা।

ডেমোক্র্যাটদের কাছে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ, কয়েকটি জাতীয় জরিপে দেখা যাচ্ছে যে হ্যারিস বর্তমানে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। তিনি রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতেও এগিয়ে আছেন, যেগুলো জাতীয় নির্বাচনের ফলাফল নির্ধারণ করতে পারে।

বারাক ওবামা আর বিল ক্লিন্টন

কনভেনশনে মঙ্গলবার ওবামা ভাষণ দেবেন। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বুধবার রাতে ভাষণ দিচ্ছেন এবং শেষ রাতে, বৃহস্পতিবার হ্যারিস দলের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন।

এ মাসের শুরুতে ইলেকট্রনিক ভোটের মাধ্যমে কমালা হ্যারিস ও তার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ তাদের মনোনয়ন নিশ্চিত করেছেন।

ষাট বছর বয়সী ওয়ালজ অবসরপ্রাপ্ত হাই স্কুলের সোশ্যাল স্টাডিজের শিক্ষক ছিলেন। তিনি দু’বার মধ্য পশ্চিমাঞ্চলের রাজ্যের গভর্নর পদে জয়ী হওয়ার আগে যুক্তরাষ্ট্রের হাউস অফ রেপ্রেজেন্টেটিভস-এ ১২ বছর দায়িত্ব পালন করেন।

তিনি প্রায় সাড়ে পাঁচ বছর গভর্নর পদে থাকার সময় একটি উদারপন্থী অ্যাজেন্ডা গ্রহণ করেছিলেন, তবে হ্যারিস তাকে রানিং মেট হিসেবে নির্বাচিত না করা পর্যন্ত তিনি জাতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে তেমন সুপরিচিত ছিলেন না।

রাজনৈতিক সহযোগীরা বলছেন, ৫ নভেম্বরের নির্বাচনে কমালা হ্যারিস জয়ী হলে তার সাথে কাজ করার জন্য তিনি সবচেয়ে উপযুক্ত বলে তিনি মনে করেন।

অপরিচিত কমলা

ডেমোক্র্যাটিক দলের যারা দীর্ঘদিন ধরে ধারণা পোষণ করে আসছেন যে এবারের নির্বাচনে পুনঃপ্রতিদ্বন্দ্বীতা করার জন্য এবং হোয়াইট হাউসে আরো চার বছর দায়িত্ব পালনের জন্য বাইডেনের বয়স অনেক বেশি, তারা দ্রুত কমলা হ্যারিসকে ঘিরে একত্রিত হন। তবে বাইডেন ট্রাম্পের চেয়ে মাত্র তিন বছরের বড়।

হ্যারিস যদিও দেশের সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ার সেনেটর এবং সম্প্রতি সাড়ে তিন বছর ধরে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন, তিনিও ওয়ালজের মতোই আমেরিকান জনগণের কাছে তেমন সুপরিচিত ছিলেন না।

অনেক ভোটারই প্রথমবারের মতো তার কাছ থেকে দীর্ঘ বক্তব্য শুনতে পাবেন যখন তিনি মনোনয়ন গ্রহণের সময় ভাষণ দেবেন।

কমলা হ্যারিস যে এক মাস প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়েছেন, তিনি মাঝে মধ্যে সাংবাদিকদের কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি কোনো বড় কোনো সংবাদ সম্মেলন করতে বা যুক্তরাষ্ট্রের কোনো প্রধান টেলিভিশন নেটওয়ার্কের উপস্থাপক বা বিশিষ্ট সংবাদ মাধ্যম ব্যক্তিত্বের সাথে এককভাবে সাক্ষাত্কার দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

তিনি বলেছেন, আগস্টের শেষের দিকে তিনি এ ধরণের সাক্ষাৎকার দিবেন।

‘ট্রাম্পকে আমি চিনি’

হ্যারিস রাজনৈতিক ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলিতে তার নির্বচনী সমাবেশগুলিতে হাজার হাজার সমর্থককে আকৃষ্ট করতে পেরেছেন। ওইসব সমাবেশে তিনি সাবধানতার সাথে আগেভাগে তৈরি করা স্ক্রিপ্ট দিয়ে ভাষণ দিয়েছেন এবং প্রায়ই ভোটারদের স্মরণ করিয়ে দিয়েছেন যে তিনি ক্যালিফোর্নিয়ায় স্থানীয় প্রসিকিউটর ছিলেন এবং এরপরেই তিনি অ্যাটর্নি জেনারেল হিসেবে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন।

‘এই সকল কাজ করার সময়, আমি সব ধরণের অপরাধীদের সঙ্গে কাজ করেছি’, তিনি বলেছেন। ‘তাই যখন বলি তখন আমাকে শুনুন, ডোনাল্ড ট্রাম্প কী ধরণের তা আমি জানি।

এক নারীকে যৌন নির্যাতন এবং তারপরে তার মানহানি করার জন্য জুরিমণ্ডলী ট্রাম্পকে দেওয়ানি মামলায় দোষী সাব্যস্ত করে। অপরদিকে মে মাসে অন্য জুরিমণ্ডলী তাকে এক পর্ণ তারকাকে চুপ রাখার জন্য গোপনে অর্থ দেয়ার সাথে সম্পৃক্ত ৩৪টি অপরাধের জন্য দোষী সাব্যস্ত করেছে।

এই বছরের শুরুর দিকে একজন বিচারকের রায়ে বলা হয়েছিল যে তিনি তার ব্যবসায়িক নথিপত্র হেরফের করেছিলেন যাতে ব্যাংক এবং বিমাকারীদের কাছ থেকে অনুকূল শর্তে ঋণের পান। এই মামলায় তাকে ৩০০ মিলিয়ন ডলারেরও বেশি ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয়া হয়।

ট্রাম্প হ্যারিসকে ইন্টেলেকচ্যুয়াল লাইটওয়েট বলে ক্রমাগত আক্রমণ করেছেন। তিনি বলেছেন, হ্যারিস সাংবাদিকদের কঠিন প্রশ্নের মুখোমুখি হওয়ার মতো যথেষ্ট স্মার্ট নন।

গাজা হবে গলার কাঁটা

বেশ কয়েকজন রিপাবলিকান ট্রাম্পকে হ্যারিসের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ বন্ধ করার এবং তার নীতিগত অবস্থানকে অবজ্ঞা করার আহ্বান জানিয়েছেন। তবে ট্রাম্প তা প্রত্যাখ্যান করেছেন।

বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, ‘আমার ব্যক্তিগত আক্রমণ করার অধিকার আছে। আমার মতো করে এটা আমাকে করতে হবে।’

কনভেনশনের বেশিরভাগ প্রতিনিধি হ্যারিসকে সমর্থন করছেন। তবে কয়েক ডজন প্রতিনিধি নিজেদের তালিকাভুক্ত করেছেন তার প্রার্থিতার বিপক্ষে ‘প্রতিশ্রুতিবদ্ধ নয়’ হিসাবে। তারা সকলেই গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধের প্রতি বাইডেন প্রশাসনের সমর্থনের প্রতিবাদে জোটবদ্ধ।

কমলা হ্যারিস গাজায় ১০ মাসের যুদ্ধে যুদ্ধবিরতির আহ্বান জানানোর পাশাপাশি ইসরাইলকে ব্যাপকভাবে সমর্থন করেছেন। তিনি ফিলিস্তিনপন্থী প্রতিনিধিদের দাবি, ইসরাইলে আরো সামরিক সহায়তা পাঠানোর উপর নিষেধাজ্ঞা জারির প্রতি সমর্থন জানানর বিষয়টিও অস্বীকার করেছেন।

শিকাগোতে হাজার হাজার বিক্ষোভকারী গাজায় ক্ষুধার্ত ও বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানাতে এবং ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে উপস্থিত হবে বলে মনে করা হচ্ছে। হ্যারিস তার কনভেনশন বক্তৃতায় বিষয়টি নিয়ে কথা বলবেন কিনা তা জানা যায়নি।
সূত্র : ভিওএ

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com