1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে ৬ মাসে ৩০০ বন্দুকবাজি, নিহত ৪০০

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ১৪ জুলাই, ২০২৪

চলতি বছরের জানুয়ারিতে শিকাগোর শহরতলিতে তিনটি ভিন্ন জায়গায় ঘুরে ঘুরে গুলি চালিয়ে আটজনকে খুন করেছিল এক বন্দুকধারী। চলতি বছর মার্কিন মুলুকে বন্দুকবাজের তাণ্ডবের অন্যতম ঘটনা ছিল সেটি। তবে সেই শুরু বা শেষ নয়। গুলির আওয়াজ মার্কিন যুক্তরাষ্ট্রে যেন গা সাওয়া হয়ে গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০২৪ সালের প্রথম ছয় মাসেই সেই দেশের তিন শতাধিক বন্দুকবাজি হয়েছে। আর শনিবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী তথা সেই দেশের সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ওপরই হামলা হল ভরা জনসভায়। সেই ঘটনায় একজন দর্শকের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এদিকে বন্দুকবাজকেও খতম করা হয়েছে। তবে এই ঘটনা যেন মার্কিন ‘গান কালচারের’ একটি উদাহরণ মাত্র।

রিপোর্ট অনুযায়ী, চলতি বছর ৩০ জুন পর্যন্ত আমেরিকায় ৩০২টি বন্দুকবাজের হামলার ঘটনা ঘটেছে। এই সব ঘটনা সব মিলিয়ে ৩৯০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১২১৬ জন। এরপর এই জুলাই মাসেও ট্রাম্পের ওপরে হামলার ঘটনাসহ ৩৪টি ‘মাস শুটিংয়ের’ ঘটনা ঘটেছে আমেরিকায়। এই সব ঘটনায় প্রায় হারিয়েছেন মোট ৩২ জন। এর মধ্যে সবচেয়ে বড় হামলাটি হয়েছিল কেন্টাকির ফ্লোরেন্সে। সেই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ৫ জন।

এদিকে গত ১০ জুলাই ক্যালিফোর্নিয়ার আলামেডায় এক বন্দুকবাজের হামলায় মৃত্যু হয়েছিল ৪ জনের। এই আবহে ১৩ জুলাই পর্যন্ত এই বছর আমেরিকায় মাস শুটিংয়ে অফিশিয়ালি মৃত ৪২২ জন। আর এখন পর্যন্ত মাস শুটিংয়ের ঘটনা ঘটেছে ৩৩৬টি।

আমেরিকায় প্রায় নিয়মিত বন্দুকবাজের হামলার ঘটনা সামনে আসে। প্রতিবছরই এই ধরনের ঘটনায় কয়েক শ’ মানুষের মৃত্যু হয় মার্কিন মুলুকে। এর আগে গতবছর ২৫ অক্টোবর আমেরিকার মেইন প্রদেশের ছোট্ট শহর লেউইস্টনে বন্দুকবাজের হামলায় মৃত্যু হয়েছিল ১৮ জনের।

এদিকে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে মিসিসিপ্পিতে এই ধরনেরই গুলি চালানোর এক ঘটনায় মৃত্যু হয়েছিল ছয়জনের। এর আগে ২০২৩ সালেরই জানুয়ারি মাসে একই দিনে তিনটি পৃথক ঘটনায় তিনটি শহরে আটজন নিহত হয়েছিলেন আমেরিকায়। সেদিনের ঘটনায়, ক্যালিফোর্নিয়ার হাফ মুন বে শহরে একটি হামলায় নিহত হয়েছিলেন চারজন। দেস মইন শহরের এক শিক্ষাপ্রতিষ্ঠানে বন্দুকবাজের হামলায় মৃত্যু হয়েছিল ২ শিশুর।

এদিকে সেদিনই শিকাগোতে এক ডাকাতির ঘটনায় দু’জন মারা গিয়েছিলেন। আর এই ঘটনার কয়েকদিন আগে ক্যালিফোর্নিয়তেই চিনা নববর্ষ পালনের সময় বন্দুকবাজের হামলা চলেছিল। সেই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন অন্তত ১০ জন।
সূত্র : হিন্দুস্তান টাইমস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com