1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন

জাঁকজমকভাবে প্লাটিনাম জয়ন্তী উদযাপনের প্রস্তুতি আ’লীগে

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ১০ জুন, ২০২৪

জাঁকজমক আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী (৭৫ বছর) উদযাপন করতে চায় দলটির হাইকমান্ড। গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের মধ্য দিয়ে টানা চারবার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উৎসব অনুষ্ঠিত হবে আগামী ২৩ জুন। তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত দিনটিকে ঘিরে নেয়া হয়েছে একগুচ্ছ কর্মসূচি। গৃহীত কর্মসূচি সফল করার লক্ষ্যে দলটির শীর্ষপর্যায় থেকে জোরালো প্রস্তুতি নেয়া হচ্ছে। এজন্য দলটির শীর্ষ নেতারা ঢাকা মহানগর আওয়ামী লীগ, দলীয় মেয়র, ঢাকার দলীয় এমপিসহ সংশ্লিষ্ট নেতাকর্মীদের সাথে দফায় দফায় বৈঠক করছেন। এসব বৈঠকে অনুষ্ঠান সফলভাবে উদযাপন করার জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা দেয়া হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

প্লাটিনাম জয়ন্তী উদযাপনের লক্ষ্যে গৃহীত কর্মসূচি সফল করার লক্ষ্যে গতকালও দলটির কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। আজ সোমবার বেলা ১১টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সাথে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও ঢাকা জেলার অন্তর্গত জাতীয় সংসদ সদস্য এবং ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। গতকাল অনুষ্ঠিত সভায় আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীর কর্মসূচি সফল করার জন্য দলীয় নেতাদের অফিসমুখী হতে নির্দেশনা দেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, কেন্দ্রীয় নেতারা সামনে উপস্থিত থাকলে সিদ্ধান্ত নিতে সুবিধা হয়। দেশের মানুষের ভালোবাসা ও আকাক্সক্ষাকে ধারণ করেই আওয়ামী লীগ পথ চলেছে এবং ভবিষ্যতেও চলবে। গত সাড়ে সাত দশক ধরে আওয়ামী লীগের পথচলা ছিল গৌরবোজ্জ্বল।

এ সময় দলের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানানোর কথা জানিয়ে তিনি বলেন, বিদেশীদের আমন্ত্রণ জানানো সম্ভব হবে না। অবশ্য বাংলাদেশে অবস্থানরত বিদেশী দূতাবাসের কর্মকর্তাদের নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করতে আমন্ত্রণ জানানো হবে।
এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি নয়া দিগন্তকে বলেন, আমাদের দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামী ২৩ জুন। একটা দলের জন্য এটা সুদীর্ঘ সময়, এটা আমাদের জন্য একটা আনন্দের ও গর্বের। জাঁকজমকপূর্ণ ও আনন্দঘন পরিবেশে দলের প্লাটিনাম জয়ন্তী উদযাপনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে আওয়ামী লীগের সুদীর্ঘ ইতিহাস, ঐতিহ্য, আন্দোলন, সংগ্রামের ইতিহাস ও ভূমিকা তুলে ধরা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের ‘প্লাটিনাম জয়ন্তী’ উপলক্ষে ১০ দফা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে- ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ, দেশের সব সাংগঠনিক শাখায় বছরব্যাপী উপযোগী কর্মসূচি গ্রহণ, রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আনন্দ র‌্যালির আয়োজন। একই সাথে সব দলীয় কার্যালয় ও স্থাপনায় আলোকসজ্জা, আনন্দ র‌্যালি, সভা-সমাবেশ, সেমিনার ও আলোচনা সভা আয়োজন। সারা দেশে এতিমখানা ও হাসপাতালে এবং কর্মজীবী, গরিব, অসহায় ও দুস্থ মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ। শিক্ষাপ্রতিষ্ঠানে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন। ক্রোড়পত্র, বিশেষ স্মরণিকা ও গ্রন্থ প্রকাশ এবং পোস্টার, ব্যানার ও আলোকচিত্র প্রদর্শনী। বিশেষ সামাজিক যোগাযোগমাধ্যমে উপযোগী পোস্টার, ব্যানার ও ভিজুয়াল কনটেন্ট প্রচার। ডকুমেন্টারি ও চিত্র প্রদর্শনীসহ বিভিন্ন উপযোগী কর্মসূচি গ্রহণ। দলের সর্বস্তরের প্রবীণ নেতাদের সম্মাননা প্রদান এবং প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে ‘সবুজ ধরিত্রী’ কর্মসূচি গ্রহণ।

সূত্রে আরো জানা গেছে, ২৩ জুন কেন্দ্রীয় কর্মসূচির মূল অনুষ্ঠান হবে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আলোচনা সভায় সভাপতিত্ব করবেন। দেশী-বিদেশী অতিথিদের অংশগ্রহণে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ অনুষ্ঠিত হবে। ওই সমাবেশে লক্ষাধিক নেতাকর্মীর উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়েছে। এর আগে ২১ জুন একটি বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রাটি ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু হয়ে ধানমন্ডির ৩২ নম্বরে গিয়ে শেষ হবে। ২৩ জুন প্লাটিনাম জয়ন্তীর দিনে দলটির প্রতিষ্ঠার সাক্ষী রোজ গার্ডেনে একটি স্মৃতিফলক উন্মোচন করারও চিন্তা রয়েছে। ওই দিন রোজ গার্ডেন সাজবে নতুন সাজে। এ প্রসঙ্গে ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু জানান, চলতি মাসের ২৩ জুন থেকে ৩০ জুন পর্যন্ত সাত দিনব্যাপী বর্ণিল আয়োজনের মাধ্যমে দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের প্রস্তুতি চলছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে-ওয়ারী থানাধীন সড়কের অলিগলির প্রধান ৪টি স্পটে স্থায়ী মঞ্চে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধের ওপর নাটক ও প্রামাণ্য চিত্র প্রদর্শনী, টানা চার মেয়াদে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশের সব অর্জন প্রামাণ্যচিত্রের মাধ্যমে তুলে ধরা, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধের প্রমাণ্যচিত্র তুলে ধরা হবে।

প্লাটিনাম জয়ন্তীর প্রস্তুতি প্রসঙ্গে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান নয়া দিগন্তকে বলেন, জাঁকজমকভাবে ও অনাড়ম্বর পরিবেশে আওয়ামী লীগের প্লাটিনাম জুবলী অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে গৃহীত কর্মসূচি সফল করার লক্ষ্যে কেন্দ্র থেকে বৈঠক করা হচ্ছে এবং সার্বিক নির্দেশনা দেয়া হচ্ছে। আমরা সেই আলোকে কাজ করছি।

তিনি বলেন, ঈদুল আজহা থাকায় রাজধানী থাকবে অনেকটা ফাঁকা। ঢাকা শহরের মধ্যে যেসব নেতাকর্মী থাকবেন তাদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।

এ প্রসঙ্গে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মিরাজ হোসেন নয়া দিগন্তকে বলেন, আওয়ামী লীগ একটি প্রাচীন রাজনৈতিক দল। এই দলটির একটি গৌরবময় ইতিহাস আছে। আগামী ২৩ জুন আওয়ামী লীগ ৭৫ বছরে পদার্পণ করবে। দিনটি স্মরণীয় করে রাখতে কেন্দ্র থেকে কর্মসূচি নেয়া হয়েছে। আমরা সেই কর্মসূচি সফল করার জন্য জোর প্রস্তুতি নিয়েছি। আওয়ামী লীগের প্রতিষ্ঠার ইতিহাসের অংশ সেই রোজ গার্ডেন নানা আলোয় সজ্জিত করা হবে। সমাবেশ, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। আমাদের নেতাকর্মীরা এসব কর্মসূচি স্বতঃস্ফূর্তভাবে উদযাপন করবেন।

  • মনিরুল ইসলাম রোহান

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com