1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন

ঢাকায় কোরবানির পশুর হাটের ইজারা এখনো শেষ হয়নি

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ৫ জুন, ২০২৪

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৭ জুন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে পারে। আর মাত্র ১২ দিন বাকি রয়েছে। কিন্তু এখনো রাজধানীর কোরবানির অস্থায়ী পশুর হাটের ইজারা সম্পন্ন করতে পারেনি ঢাকার দুই সিটি করপোরেশন। জানা যায়, এ বছর ঢাকায় মোট ২২টি হাট বসানোর সিদ্ধান্ত নেয় দুই সিটি করপোরেশন। এর মধ্যে গাবতলী ও সারুলিয়ার স্থায়ী দুটি হাটের ইজারা আগেই সম্পন্ন করা হয়েছে। এ ছাড়া অস্থায়ী হাটের মধ্যে ইতোমধ্যে আফতাব নগরে প্রস্তাবিত দুটি হাটের ইজারা দিতে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। বাকি ১৮টি হাটের মধ্যে এ পর্যন্ত ১৩টি হাটের সর্বোচ্চ দরদাতা ঠিক করা হলেও তাদেরও এখনো কার্যাদেশ দেয়নি সিটি কর্তৃপক্ষ। এ দিকে ঢাকা দক্ষিণ সিটির কমলাপুর হাটের জন্য তিন দফা টেন্ডার আহ্বান করলেও এখনো কেউ হাটটি নিতে আগ্রহ দেখায়নি।

এবার কোরবানির পশু বেচাকেনার জন্য দুটি স্থায়ী হাটের পাশাপাশি ২০টি অস্থায়ী হাটের দরপত্র আহ্বান করেছিল ঢাকার দুই সিটি করপোরেশন। গত ৪ এপ্রিল দক্ষিণ সিটি এবং ১৬ এপ্রিল উত্তর সিটি এ দরপত্র আহ্বান করে। দক্ষিণ সিটি ১১টি এবং উত্তর সিটি ৯টি হাটের জন্য দরপত্র জমা দেয়ার আহ্বান জানায়। এর মধ্যে এক আফতাব নগরেই দুই সিটির পাশাপাশি দুটি হাট স্থাপনের ঘোষণা দেয়। কিন্তু বাদ সাধে এলাকাবাসী। হাট চলাকালে আবাসিক এলাকার মানুষ নানা সমস্যায় পড়েন এ কারণ দেখিয়ে তারা আদালতের দারস্থ হন। সর্বশেষ আদালত জনগণের চাহিদার প্রতি সম্মান জানিয়ে সেখানে হাট না বসাতে দুই সিটিকেই নিষেধ করেছে। এতে দুটি হাট কমে গেছে।

বাকি ১৮টি হাটের জন্য এ পর্যন্ত তিন দফা দরপত্র আহ্বান করতে হয়েছে। এর মধ্যে দুই দফায় দক্ষিণের ৯টি হাটের ইজারা সম্পন্ন হয়েছে। যাতে ডিএসসিসির আয় হবে ২৫ কোটি ৭৬ লাখ ৯০ হাজার ৭৬৬ টাকা। তবে তাদের এখনো কার্যাদেশ দেয়া হয়নি। অবশ্য যারা পেয়েছেন ইতোমধ্যে তারা হাটের প্রস্তুতি নিতে শুরু করেছেন। শাহজাহানপুর হাটের জন্য বিভিন্ন স্থানে গেট নির্মাণ কাজ শুরু করতে দেখা গেছে। একইভাবে অন্যান্য হাটের ইজারাদাররাও হাটে বাঁশ জড়ো করেছেন। তবে কমলাপুরের লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন হাটে গত তিন দফা দরপত্র আহ্বান করলেও কেউ দরপত্র কেনেনি। এ হাটে কোনো আগ্রহ নেই ব্যবসায়ীদের। কারণ হিসেবে জানা গেছে, ওই হাট এলাকায় রাস্তা খোঁড়াখুঁড়ি চলছে। এতে হাট নিলে লোকসানের মুখে পড়ার আশঙ্কায় কেউ আগ্রহ দেখাচ্ছে না। অবশ্য এ হাট নিয়ে গত কয়েক বছরে সিন্ডিকেট চক্র গড়ে উঠারও অভিযোগ রয়েছে। শেষ মুহূর্তে কম দামে হাটটি পেতে তারা এ কারসাজি করে থাকেন বলে জানা গেছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন গাবতলীর স্থায়ী পশুর হাটের পাশাপাশি আরো ৯টি অস্থায়ী হাটের দরপত্র আহ্বান করে। এর মধ্যে আফতাব নগরের হাট বাদে বাকি ৮টির মধ্যে ইতোমধ্যে চারটি হাটের ইজারা সম্পন্ন হয়েছে। বাকিগুলোর জন্য আবারো পুনঃ দরপত্র আহ্বান করা হয়েছে। আজ বিকেলে চতুর্থ দফা দরপত্র খোলার তারিখ নির্ধারিত রয়েছে। সেখানে অন্য হাটগুলোর ইজারা সম্পন্ন হতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com