1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

আজ দিল্লিতে বিজেপিকে মোকাবেলা করবে আপ-কংগ্রেস জোট

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ২৫ মে, ২০২৪
ভারতে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট হবে আজ শনিবার। এই দফায় দেশটির আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি আসনে ভোট গ্রহণ করা হবে। এই পর্বে দিল্লি সবার নজরে থাকবে বলে মনে করা হচ্ছে। দিল্লিতে আগের সাধারণ নির্বাচনে সব কটি আসন জিতেছিল বিজেপি।

এবার গেরুয়া শিবিরকে মোকাবেলা করতে একজোট হয়ে লড়ছে রাজ্যে ক্ষমতাসীন আম আদমি পার্টি (আপ) ও কংগ্রেস। এতে কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়েছে বিজেপি। 

আজকের ভোটে উত্তর-পূর্ব দিল্লি আসনে বিজেপির ‘হেভিওয়েট’ প্রার্থী মনোজ তিওয়ারি এবং তাঁর প্রতিপক্ষ কংগ্রেসের কানহাইয়া কুমারের লড়াই জমবে বলে মনে করা হচ্ছে। পশ্চিমবঙ্গের ঘাটালে জমবে দুই তারকা প্রার্থী দেব ও হিরণের দ্বৈরথ।

 

ষষ্ঠ দফায় আজ পশ্চিমবঙ্গে আট আসন, বিহারে আট আসন, হরিয়ানায় ১০ আসন, ঝাড়খণ্ডে চার আসন, ওড়িশায় ছয় আসন, উত্তর প্রদেশে ১৪ আসন, দিল্লির সাত আসন এবং কাশ্মীরের এক আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে কাশ্মীরের অনন্তনাগ আসনটিতে ভোট আগেই হওয়ার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়া এবং যোগাযোগব্যবস্থার সমস্যার জন্য ভোট পিছিয়ে ষষ্ঠ দফায় নেওয়া হয়। এই পর্বে পশ্চিমবঙ্গে ভোট হচ্ছে তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুরে।

 

পশ্চিমবঙ্গে এই আট কেন্দ্রে লড়বেন হেভিওয়েট প্রার্থীরাই। আট আসনের মধ্যে প্রথমেই নজর থাকবে ঘাটালের দিকে। তৃণমূলের টিকিটে তৃতীয়বার এই কেন্দ্র থেকে লড়ছেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা দেব। দেবের বিরুদ্ধে লড়ছেন আরেক শক্ত প্রার্থী বিজেপির হিরণ চট্টোপাধ্যায়। ২০২১ বিধানসভা নির্বাচনে খড়গপুর থেকে জিতেছিলেন হিরণ।

এবার লোকসভায়ও তাঁর ওপর আস্থা রেখেছে দল। 

দেশের বিভিন্ন স্থানের আজকের ভোটের ৫৮ আসনে মোট প্রার্থীসংখ্যা ৮৮৯। এই পর্বের অন্য গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন বিজেপির বাঁশুরি স্বরাজ, মনোহর লাল খাট্টার, মেনকা গান্ধী, কংগ্রেসের কানহাইয়া কুমার, দীপেন্দ্র সিং হুডা।

দিল্লির সাতটি সংসদীয় আসনে এবার মোট ১৬২ জন প্রার্থী লড়ছেন। গত লোকসভা নির্বাচনে দিল্লির সাতটি আসনই জিতেছিল বিজেপি। ২২ শতাংশের কিছু বেশি ভোট পেয়ে দ্বিতীয় স্থান পায় কংগ্রেস। তালিকায় তৃতীয় স্থানে ছিল আপ। এবারে পদ্মশিবিরকে রুখতে হাত মিলিয়েছে আপ ও কংগ্রেস। আপ লড়ছে চারটি আসনে আর কংগ্রেস তিনটি আসনে। দিল্লির সাতটি আসনের মধ্যে উল্লেখযোগ্য উত্তর-পূর্ব দিল্লি আসনটি। এই আসনে বিজেপি প্রভাবশালী প্রার্থী মনোজ তিওয়ারিকে প্রার্থী করেছে। তাঁর প্রতিপক্ষ কংগ্রেসের কানহাইয়া কুমার। উত্তর-পূর্ব দিল্লিতে তাই ভালোই লড়াই হবে বলে মনে করা হচ্ছে। হরিয়ানায়ও এবার আপ-কংগ্রেস জোটের সঙ্গে বিজেপির শক্ত লড়াই হবে বলে সবার ধারণা। এবারে উত্তর প্রদেশের সুলতানপুরের ভোটে বিজেপি প্রার্থী মেনকা গান্ধীরও ভাগ্য পরীক্ষা হবে। দলের বিরুদ্ধে ক্রমাগত মুখ খোলায় এবার বিজেপির প্রার্থী হতে পারেননি মেনকার ছেলে বরুণ গান্ধী। তবে মায়ের জন্য জনগণের কাছে ভোট চেয়েছেন তিনি। গতবার মাত্র ১৪ হাজার ভোটে জিতেছিলেন মেনকা। এবার সেই ব্যবধান বাড়াতে প্রবল চেষ্টা চালাচ্ছেন তিনি। সুলতানপুরে জেলেসমাজের প্রায় দুই লাখ ভোট নিজেদের ঝুলিতে ভরতে চাইছে বিজেপি। সেখানে বিজেপির প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির রাম বহুল নিশাদ এবং বহুজন সমাজ পার্টির উদয় রাজ ভর্মা।

সূত্র : ইন্ডিয়া টুডে, এনডিটিভি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com