1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
শিরোনাম :

কানাডার নির্বাচনে ভারত ও পাকিস্তানের হস্তক্ষেপের অভিযোগ, ‘ভিত্তিহীন’ বললো ভারত

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ৮ এপ্রিল, ২০২৪

ভারত ও পাকিস্তান ২০১৯ এবং ২০২১ সালে কানাডার ফেডারেল নির্বাচনে “হস্তক্ষেপ” করার চেষ্টা করেছিল। এমনি চাঞ্চল্যকর অভিযোগ এনেছে কানাডার গুপ্তচর সংস্থা কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস (CSIS)।   CSIS ২০১৯ এবং ২০২১ সালের নির্বাচনে চীন, ভারত, রাশিয়া  সহ বিভিন্ন দেশের সম্ভাব্য হস্তক্ষেপের তদন্তকারী ফেডারেল কমিশন অফ ইনকোয়ারির অংশ হিসাবে এই হস্তক্ষেপের দাবি করে একটি সারাংশ প্রদান করেছে।নথি অনুসারে, কানাডার নির্বাচনে হস্তক্ষেপ করার জন্য ভারত ও পাকিস্তানের পক্ষ থেকে চেষ্টা করা হয়েছিল। কানাডার রিপোর্ট মোতাবেক, ২০২১ সালে সেদেশে নির্বাচনের সময় কানাডার কয়েকটি প্রদেশকে টার্গেট করে নয়াদিল্লি। এই প্রদেশগুলোতেই বসবাস করেন ভারতীয় বংশোদ্ভূতরা। নয়াদিল্লির মনে হয়েছিল এই প্রদেশের ভোটাররা খলিস্তানিদের সমর্থক এবং পাকিস্তানপন্থী। সেই জন্যই ভারত সরকারের প্রক্সি এজেন্ট বেআইনিভাবে আর্থিক লেনদেন করেছেন এই প্রদেশগুলোতে। যেন কানাডার নির্বাচনে দিল্লিপন্থী প্রার্থীরা জিতে যান।

একইভাবে দুই বছর আগে, ২০১৯ সালে, “কানাডায় পাকিস্তান সরকারের কর্মকর্তারা সেদেশের  সরকারের স্বার্থকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে কানাডার ফেডারেল রাজনীতিকে গোপনে প্রভাবিত করার চেষ্টা করেছিল বলে রিপোর্টে উল্লেখ করেছে CSIS । যদিও কানাডার এই অভিযোগ নস্যাৎ করে দিয়েছে ভারত। রিপোর্ট প্রকাশ্যে আসার পরে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, “ভারতের বিরুদ্ধে এমন ভিত্তিহীন অভিযোগ আমরা নাকচ করছি।

অন্য দেশের নির্বাচনে নাক গলানো ভারত সরকারের নীতি নয়।’ যদিও ভারত এই দাবিগুলি প্রত্যাখ্যান করেছে এবং অন্যান্য দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ না করার প্রতিশ্রুতি দিয়েছে, বিদেশী হস্তক্ষেপের বিষয়ে কানাডার তদন্ত দুই দেশের মধ্যে সম্পর্কের উত্তেজনা আরো কিছুটা বাড়িয়ে দিয়েছে।

 

গত বছর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ২০২৩ সালের জুনে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতীয় এজেন্টদের “সম্ভাব্য” জড়িত থাকার অভিযোগের পরে ভারত ও কানাডার মধ্যে চাপানউতোর শুরু  হয়। ভারতের এই অভিযোগগুলিকে অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করা সত্ত্বেও,  কানাডিয়ানদের জন্য ভিসা সাময়িক স্থগিত করা এবং কূটনৈতিক উপস্থিতি হ্রাস সহ  একাধিক প্রতিক্রিয়া দেখা দেয়। ফেব্রুয়ারি মাসে চীন ও রাশিয়ার পাশাপাশি কানাডিয়ান গোয়েন্দাদের   “বিদেশী হুমকি” হিসাবে আখ্যায়িত করার পর দুদেশের  কূটনৈতিক ফাটল আরও তীব্র হয়।

সূত্র : এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com