1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বুধবার, ০১ মে ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

গাজায় ত্রাণকর্মী হত্যা, ইসরায়েলকে যে হুঁশিয়ারি দিলেন বাইডেন

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ৩ এপ্রিল, ২০২৪

অবরুদ্ধ গাজা উপত্যকায় ৭ ত্রাণকর্মী হত্যার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, অবশ্যই এই ঘটনার সুষ্ঠু ও দ্রুত তদন্ত করতে হবে এবং ফল জনসমক্ষে প্রকাশ করতে হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গতকাল মঙ্গলবার গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক হামলায় দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) এর সাত ত্রাণকর্মী নিহত হন। তাদের মধ্যে অস্ট্রেলিয়া, পোল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও ফিলিস্তিনের নাগরিক ছিলেন। এই ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে।

নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল ভুলবশত গাজায় নিরাপরাধ মানুষকে হত্যা করেছে। তিনি বলেন, দুঃখজনকভাবে গত ২৪ ঘণ্টায় আমাদের বাহিনীর ভুলবশত করা হামলায় গাজা উপত্যকায় নিরপরাধ মানুষ প্রাণ হারিয়েছেন।

জো বাইডেন বলেছেন, এই ঘটনায় তিনি মর্মাহত ও অত্যন্ত ক্ষুব্ধ। তিনি অভিযোগ করেন ত্রাণকর্মীদের নিরাপত্তায় ইসরায়েল যথাযথ পদক্ষেপ নিচ্ছে না।

এই ঘটনায় ক্ষমা চেয়েছেন ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ।

বাইডেন বলেছেন, ইসরায়েলকে অবশ্যই এই ঘটনার সুষ্ঠু ও দ্রুত তদন্ত করতে হবে এবং ফল জনসমক্ষে প্রকাশ করতে হবে। তিনি বলেন, ইসরায়েল ত্রাণকর্মীদের নিরাপত্তায় যথেষ্ট কাজ করছে না। এজন্য সেখানে ত্রাণ বিতরণ অত্যন্ত কঠিন হয়ে গেছে।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭২ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

শুরু থেকেই এই যুদ্ধে ইসরায়েলেকে সমর্থন দিয়ে আসছে তাদের পরম মিত্র যুক্তরাষ্ট্র। তবে বিগত সপ্তাহগুলোতে নিজেদের অবস্থান থেকে কিছুটা সরে আসছে ওয়াশিংটন। ইসরায়েলের বিপক্ষে পদক্ষেপ নিতে দেখা গেছে তাদের। বাইডেন মঙ্গলবার বলেছেন, ফিলিস্তিনি বেসামরিকদের সুরক্ষায় জন্য ইসরায়েল যথেষ্ট কাজ করছে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com