1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচতে ইফতারে কী খাবেন?

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ২৪ মার্চ, ২০২৪

সারাদিন রোজা রেখে ইফতারের সময় অনেককিছু খেতে ইচ্ছা করে। কিন্তু, ইচ্ছা করলেই কি আর সবকিছু খাওয়া উচিত! এমন অনেক খাবার থাকে যেগুলো আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

বিশেষ করে ভাজাপোড়া বা অতিরিক্ত মসলাদার খাবার। সারাদিন রোজা রেখে ইফতারে খালি পেটে এসব খাবার খেলে, পেটের ভেতরের পরিবেশ খারাপ হতে পারে। হজম থেকে শুরু করে নানান সমস্যা দেখা দিতে পারে।

রোজায় গ্যাস্ট্রিকের সমস্যাও বেশি দেখা দেয়। এমনটা মূলত আমাদের সাহরি ও ইফতারে খাদ্যাভ্যাসের কারণে হয়ে থাকে। রোজায় নিজেকে ও পরিবারের লোকেদের সুস্থ রাখতে সবার আগে খাবারের দিকে খেয়াল রাখতে হবে। বিশেষ করে ইফতারে। কারণ এসময় অনেক পদের মুখরোচক খাবার সামনে থাকে। কিন্তু, আপনাকে খেতে হবে শরীরের জন্য সহায়ক খাবার। তাহলে চলুন জেনে নেওয়া যাক ইফতারে কোন খাবারগুলো আপনাকে স্বস্তি দেবে-

শরবত

ইফতারে কোনো কেমিক্যালযুক্ত শরবত নয়, বরং খেতে পারেন তাজা ফলের রসের শরবত। কারণ এ ধরনের শরবত শরীরের জন্য উপকারি। কেমিক্যালযুক্ত শরবত দেখতে বা খেতে যত ভালোলাগুক না কেন, তা এড়িয়ে চলাই উত্তম। নিয়মিত ফলের রস খাওয়া সম্ভব না হলে লেবুর শরবত খেতে পারেন। এটি বেশ প্রশান্তিদায়ক।

এ ছাড়া এখন যেহেতু গরম পড়তে শুরু করেছে তাই বেলের শরবতও খেতে পারেন। এটি পেট ভালো রাখতে কাজ করবে। তবে লেবুর শরবত একেবারে খালি পেটে খাবেন না। কারণ এতে থাকা সাইট্রিক অ্যাসিড ক্ষতির কারণ হতে পারে।

ফল

ইফতারে ভাজাপোড়া দূরে সরিয়ে তার জায়গায় নানা পদের ফল রাখুন। দুই-তিন রকমের ফল কয়েক টুকরা করে খেতে পারেন। এতে খাবারে একঘেয়েমি আসবে না। আপনি চাইলে ফল দিয়ে কাস্টার্ড তৈরি করেও খেতে পারেন। সারাদিন রোজা থাকার পর এ ধরনের খাবার আপনাকে প্রশান্তি দেবে। তবে এসময় টক জাতীয় ফল না খাওয়াই ভালো। সেগুলো রাতের খাবারের আধা ঘণ্টা পরে খেতে পারেন।

চিড়া

চিড়া একটি পুষ্টিকর খাবার। আধুনিক খাবারের ভিড়ে এর কদর কমতে শুরু করেছে। কিন্তু, ইফতারে চিড়া রাখলে তা আমাদের নানাভাবে উপকার করবে। চিড়ার শরবত ইফতারে অন্যরকম প্রশান্তি দেয়। এছাড়া দই-চিড়া-কলা কিংবা চিড়া-নারিকেল-গুড় মিশিয়ে খেলে বেশ সুস্বাদু লাগে।

সালাদ

সালাদ আরেকটি স্বাস্থ্যকর খাবার। এখন তো ইউটিউব ঘাটলেই নানা স্বাদের সালাদের রেসিপি পাওয়া যায়। তৈরি করাও বেশ সহজ। কেবল কেটে মিশিয়ে নিলেই হলো। স্বাদে পরিবর্তন আনতে নতুন নতুন সালাদের পদ তৈরি করতে পারেন। ফ্রুট সালাদ, ক্যাশুনাট সালাদ, প্রন সালাদসহ নানা ধরনের সালাদ তৈরি করে খেতে পারেন। এগুলো যেমন মুখরোচক তেমনই স্বাস্থ্যকর। তাই ইফতারে আপনার খাবারের তালিকায় সালাদ রাখুন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com