1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

ট্রাম্পকে সমর্থন জানিয়ে সরে গেলেন রিপাবলিকান প্রার্থী

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন লাভের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। নিজের প্রার্থিতা প্রত্যাহারের পাশাপাশি রিপাবলিকান পার্টির নেতাদের মধ্যে তিনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র দুদিন পরেই যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হবে। তার ঠিক আগ মুহূর্তে রন ডিস্যান্টিস রিপাবলিকান পার্টির প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন।

গতকাল রবিবার বিকেলে হঠাৎ করেই মনোনয়ন দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে রন ডিস্যান্টিস বলেন, বিজয়ের জন্য তার পথ পরিষ্কার নয়।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক ভিডিও বার্তায় ডিস্যান্টিস ট্রাম্পকে সমর্থন দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘তার (ট্রাম্প) প্রতি আমার সমর্থন রয়েছে। কারণ, আমরা রিপাবলিকান পার্টির বিগত দিনের পুরনো ঐতিহ্যের প্রার্থীদের কাছে ফিরে যেতে পারি না।’

তিনি আরও বলেন, ‘ইতিবাচক ফলাফলের জন্য প্রচারণাসহ যা কিছু দরকার হতো করতাম। তবে সমর্থকদের সময় ও অনুদান অপচয় করতে বলতে পারি না। আজ থেকে প্রচারণা বাতিল করছি। আমার কাছে এটা স্পষ্ট যে, সমর্থকরা ট্রাম্পকে আরেকবার সুযোগ দিতে চান। জো বাইডেনের তুলনায় শ্রেয় তিনি।’

সাত মাস প্রচারণার পর ডিস্যান্টিস সরে দাঁড়ানোয় রিপাবলিকান শিবির থেকে ট্রাম্পের এখন একমাত্র প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি। অথচ রিপাবলিকান পার্টি থেকে রন ডিস্যান্টিসকেই ট্রাম্পের বিপরীতে সবচেয়ে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছিল।

ডিস্যান্টিসের সরে দাঁড়ানোর সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ট্রাম্প। গত সপ্তাহে আইওয়া অঙ্গরাজ্যে ককাসে ২১ শতাংশ সমর্থন পেয়েছিলেন ডিস্যান্টিস। ৫১ শতাংশ রিপাবলিকান ভোট নিয়ে শীর্ষে ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ডিস্যান্টিসের প্রার্থিতা প্রত্যাহারের ফলে এখন রিপাবলিকান পার্টির লড়াই কেবল ট্রাম্প ও হ্যালির মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়ল। এরই মধ্যে আইওয়ায় প্রথম প্রাইমারি বা ককাসে বিরাট ব্যবধানে জিতেছেন ডোনাল্ড ট্রাম্প।

তবে রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভের দৌড়ে একপ্রকার অপ্রতিরোধ্যভাবে এগিয়ে গেলেও ট্রাম্পের জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে তার বিরুদ্ধে চলমান চারটি ফৌজদারি অপরাধের মামলা। যদিও ট্রাম্প এসব মামলায় নিজেকে নির্দোষ দাবি করেছেন।

এদিকে রবিবার নির্বাচনী প্রচারণায় হ্যালি বলেন, ‘একে একে সব পুরুষ প্রার্থী সরে দাঁড়িয়েছেন। এখন একমাত্র পুরুষের বিরুদ্ধে টিকে আছে একজন নারী। মার্কিন জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে তারা কাকে চান।’

এর আগে আরেক প্রার্থী বিবেক রামাস্বামীও ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন। নিজ অঙ্গরাজ্য আইওয়ার ককাসে বাজেভাবে হেরে তিনি এই সিদ্ধান্ত নেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com