1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
শিরোনাম :
রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক মার্কিন নির্বাচনের আগেই ইসরাইল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে! অর্থনীতিকে পঙ্গু করতেই ষড়যন্ত্র করে দেশকে অস্থিতিশীল করা হচ্ছে: প্রধানমন্ত্রী ক্যাম্পাসে ছাত্ররাজনীতি বন্ধ হবে না : ঢাবি ভিসি হেলিকপ্টার থেকে গুলি করা হয়নি, গ্যাস ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করা হয়েছে : র‌্যাব বিক্ষোভ ঠেকাতে পাঞ্জাব-ইসলামাবাদে ১৪৪ ধারা জারি সাম্প্রতিক সংঘর্ষে আহতদের দেখতে ঢামেক হাসপাতালে প্রধানমন্ত্রী বিএনপি নেতাকর্মীদের গুম করে নির্যাতনের পর আদালতে তোলা হচ্ছে : মির্জা ফখরুল আমাকে হত্যা করতেই হামলা চালানো হয় : সালমান খান বিটিভি ভবনের ক্ষয়ক্ষতি পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

শ্রমিকদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা যুক্তরাষ্ট্রের

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

বাংলাদেশে তৈরি পোশাক খাতের শ্রমিকদের ওপর সহিসংতার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার (৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এ নিন্দা জানান।

ন্যূনতম মজুরি নিয়ে পোশাকশ্রমিকদের আন্দোলন নিয়ে এ বিবৃতিতে ম্যাথিউ মিলার বলেন, গত সপ্তাহে ২৬ বছর বয়সী কারখানা শ্রমিক এবং সোমিলিটো গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ইউনিয়ন সদস্য রাসেল হাওলাদার পুলিশের হাতে নিহত হওয়ার খবরে আমরা মর্মাহত। এছাড়া যুক্তরাষ্ট্র ৩২ বছর বয়সী ইমরান হোসেনের ক্ষতির জন্য শোক প্রকাশ করছে, যিনি ঢাকার একটি কারখানার ভেতরে বিক্ষোভকারীদের আগুনে মারা যান। আমরা তাদের পরিবার এবং বৃহত্তর শ্রমিক সম্প্রদায়ের প্রতি সমবেদনা জানাই।

শ্রমিক ও ট্রেড ইউনিয়নের ওপর দমন-পীড়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, শ্রমিক ও ট্রেড ইউনিয়নের চলমান দমন-পীড়ন নিয়েও যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। শ্রমিকদের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষা করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায়। পাশাপাশি শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা অপরাধমূলক অভিযোগের তদন্ত করার জন্যও যুক্তরাষ্ট্র আহ্বান জানাচ্ছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্র ত্রিপক্ষীয় প্রক্রিয়ায় ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আহ্বান জানায়, যাতে এটি শ্রমিক এবং তাদের পরিবারের ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপের সম্মুখীন না হওয়া নিশ্চিত করে।

বিবৃতিতে আরো বলা হয়, সরকারের পক্ষ থেকে নিশ্চিত করতে হবে যে শ্রমিকরা সহিংসতা, প্রতিশোধ বা ভয়ভীতি ছাড়াই সংগঠন করার স্বাধীনতা পাবে। যৌথ দর কষাকষির অধিকার প্রয়োগ করতে পারবে। বাংলাদেশে ও বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্র তার কাজের মাধ্যমে এসব মৌলিক মানবাধিকার এগিয়ে নিতে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com