1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন

ফুলকপি না ব্রকোলি কোনটা বেশি ভালো

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩

ফুলকপি যেমন আমাদের দেশে বেশ জনপ্রিয় তেমনি ব্রকোলিও কমবেশি সবাই চেনে। সামনে শীত আসছে। তাই এসব সবজির চাহিদা থাকবে তুঙ্গে। ধীরে ধীরে বাজারেও আসতে শুরু করেছে শীতের এই সবজিগুলো।

তবে অনেকের কাছেই ফুলকপি ও ব্রকোলির পুষ্টিগুণ নিয়ে প্রশ্ন দেখা দেয় মনে। আসলে কোনটি বেশি ভালো শরীরের জন্য। অথবা অনেকটা ফুলকপির মতো দেখতে ব্রকোলি কী উপকারী? চলুন তাহলে জেনে নেওয়া যাক এ বিষয়ে-

ফুলকপি

ফুলকপিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন বি৫, ভিটামিন বি ৬, ক্যালশিয়াম, ফোলেট, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্কের মতো একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। ফুলকপি ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টরও ভাণ্ডার। এ কারণে নিয়মিত এই সবজি খাদ্যতালিকায় রাখলে হৃদরোগ এবং ক্যানসার প্রতিরোধ করা সম্ভব। এমনকী এতে মজুত থাকা ফাইবার ওজন কমাতেও সাহায্য করে।

ব্রকোলি

ব্রকোলিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি ৬, রাইবোফ্ল্যাভিন, নিয়াসিন, থিয়ামিন, আয়রন, ফসফরাস, জিঙ্ক, ক্যালসিয়ামের মতো জরুরি ভিটামিন ও খনিজ। শুধু তাই নয়, এতে মজুত রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এ কারণে নিয়মিত এই সবজি খেলে অস্টিওপোরোসিসের মতো রোগ প্রতিরোধ করা সম্ভব। এমনকী এই সবজির গুণেই পেটের সমস্যার হাত থেকেও রক্ষা পাওয়া যাবে।

পুষ্টিবিদেরা জানান, ফুলকপির থেকে ব্রকোলিতে অনেকটাই বেশি পরিমাণে ভিটামিন সি মজুত রয়েছে। শুধু তাই নয়, ব্রকোলিতে ফাইবারও ফুলকপির থেকে বেশি। সে হিসেবে বলা যায়, এই দুটির মধ্যে ব্রকোলি খাওয়া বেশি উপকারী। তবে অনেকের ফুলকপি খেলে গ্যাস, অ্যাসিডিটি হয়। তারাও নিশ্চিন্তে ব্রকোলি খেতে পারেন।

জেনে রাখা ভালো, ফুলকপি ভেজে রান্না করলে তেমন একটা উপকার পাওয়া যায় না। তাই চেষ্টা করুন এই সবজিকে সিদ্ধ করে রান্না করার। এতেই বেশি উপকার মিলবে। তবে ব্রকোলি সালাদ হিসাবেই খাওয়া ভালো। কারণ রান্না করে খেলে এতে থাকা ভযই এইসব সবজি এড়িয়ে চলুন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com