1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন
শিরোনাম :

কিউই ফলের স্বাস্থ্য উপকারিতা

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩

ফল হিসেবে কিউই অনেকটা অপরিচিত। দেখতেও ছোট্ট একধরনের ফল। তবে গুণাগুণ অনেক। একটি কিউই ফল আমাদের শরীরের নানা প্রয়োজন মেটায়। এটা অত্যন্ত সুস্বাদু একটি ফল। গ্রীষ্মপ্রধান দেশে কিউই ভালো জন্মায়। কম তাপমাত্রায় উৎপাদন ভালো হয় না। তবে শীতপ্রধান এলাকায় কিছু মাঝারি ধরনের কিউই জন্মায়। এটাকে চাইনিজ গুজবেরিও বলা হয়। চীনেই এর আদিনিবাস এবং সেখানে বিশ্বের সবচেয়ে বেশি কিউই উৎপাদন হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশেও পাওয়া যায় এই ফল। কিউই কে বলা হয় পুষ্টির কারখানা। চলুন তাহলে জেনে নেই কিউই ফলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

১. অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে

ফাইবার নামক উদ্ভিদের খাবারের অপাচ্য উপাদান স্বাস্থ্যকর পরিপাকতন্ত্র বজায় রাখতে সাহায্য করে। কিউই হলো প্রিবায়োটিকের একটি সমৃদ্ধ উৎস যা পাচনতন্ত্রে প্রোবায়োটিক ও ইস্টের বিকাশ করে। এতে হজম শক্তি বৃদ্ধি পায়। কোষ্টকাঠিন্য দূর করে, পেট ব্যথা ও ফোলাভাব কমায়।

২. ত্বক ভালো রাখে

কিউইতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন শরীরের আঘাত থেকে পুরুদ্ধার করার ক্ষমতা বাড়ায়। ত্বকের জন্য কোলাজেন উৎপাদন করে। এটি ত্বককে শক্ত করে এবং সংযোগকারী টিস্যু তৈরি করে। ত্বকে ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি প্রতিরোধ করে।

৩. দৃষ্টিশক্তি বৃদ্ধি করে

কিউই ফলে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ও ক্যারোটিনয়েড রয়েছে। এটি চোখের রোগ প্রতিরোধ করে এবং দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

৪. চুল পড়া কমায় কিউইতে ভিটামিন সি এবং ভিটামিন ই থাকায় এটি চুল পড়া কমায়। এছাড়াও এতে রয়েছে ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিংক। যা চুলে পুষ্টি জোগায় এবং চুলের বিকাশে সহায়তা করে।

৫. হার্ট ভালো রাখে

কিউইতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং পটাসিয়াম যা হার্টের স্বাস্থ্য ভালো রাখে। পটাসিয়াম রক্তনালী শিথিল করে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া যাদের নিম্ন রক্তচাপের সমস্যা আছে তাদের কার্ডিওভাস্কুলার রোগে আক্রান্ত হওয়া থেকে রক্ষা করে।

৬. হাঁপানি রোগে সহায়তা করে

হাঁপানি রোগের জন্য মোক্ষম ওষুধ হল কিউই ফল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের শ্বাসকষ্ট উপশম করে।

৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কিউই ভিটামিন সি সমৃদ্ধ ফল যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিউই ফল আমাদের শরীরের দৈনিক ভিটামিন সি এর প্রায় ২৩০% সরবরাহ করে থাকে। এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ফ্রী র‍্যাডিক্যাল দূর করতে এবং স্ট্রেস কমাতে সাহায্য করে।

৮.হাড় ও দাঁত ভালো রাখে

এই ফলে আছে। ভিটামিন-এ, ভিটামিন-সি, বি-৬, বি-১২, পটাসিয়াম, ক্যালসিয়াম, লোহা এবং ম্যাগনেসিয়ামের মতো ভিটামিন ও খনিজ পদার্থ, যা শরীরের রক্ত সঞ্চালনকে ঠিক রাখে ও হাড় ও দাঁত ভালো রাখে।

৯. অনিদ্রা দূর করে

অনিদ্রা দূর করতে এশিয়া প্যাসিফিক জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, কিউই ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অনিদ্রার মতো ঘুমের ব্যাধিগুলোর জন্য খুবই উপকারী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com