1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :

তারুণ্য ধরে রাখতে যা খাবেন না

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩

শরীরের বিকাশের জন্য স্বাস্থ্যকর খাবার প্রয়োজন। কিন্তু এই ব্যস্ত জীবনে মানুষ প্রায়ই ভুল খাদ্যাভ্যাস অনুসরণ করেন। যার ফলে অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হয়। আর খাদ্যাভ্যাসের ওপর নির্ভর করে ত্বকের বয়স। ভুল খাদ্যাভ্যাস আপনাকে সময়ের আগেই বুড়ো করে দেবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এমন অনেক খাবার আছে যেগুলো খেলে কম বয়সেও বয়স্ক দেখায়। আসুন এমন খাবারের কথা বলি যা আপনার মুখে বলিরেখা ও সূক্ষ্ম রেখা তৈরি করতে পারে।

তাই তারুণ্য ধরে রাখতে চাইলে কি কি খাবেন না তার তালিকা দেয়া হল,

মশলা খাবার

মশলাদার খাবার শুধু আপনার পেটের ক্ষতি করে না বরং সামগ্রিক স্বাস্থ্য এবং ত্বকের জন্যও ক্ষতিকর। বেশি মশলাদার খাবার খেলে রক্তনালি ফুলে যায়। এ কারণে মুখে বেগুনি দাগ দেখা দিতে পারে। এ কারণে ত্বকে ব্রেকআউট হওয়ার আশঙ্কা থাকে।

সোডা পানীয়

সোডা এবং এনার্জি ড্রিংকগুলিতে উচ্চ পরিমাণে চিনি থাকে। এগুলি অতিরিক্ত পান করার ফলে, শরীরের টিস্যুগুলি দ্রুত বার্ধক্য শুরু করে। সোডা ড্রিংকগুলিতে উচ্চ ক্যালরি এবং চিনির কারণে অ্যাসিড তৈরি হয়, যা দাঁতের জন্য বিপজ্জনক। এই অ্যাসিড ত্বকে কোলাজেনের উৎপাদন কমিয়ে দেয়।

অ্যালকোহল পান

সম্ভবত খুব কম লোকই জানেন যে অ্যালকোহল পান করলে ডিহাইড্রেশন হতে পারে। শুধু তাই নয়, এর ফলে আমাদের ত্বকও শুষ্ক হতে শুরু করে, যার ফলে ত্বকে দ্রুত বলিরেখা দেখা দিতে শুরু করে।

বেকড ফুড

ভাজা খাবারের পাশাপাশি বেকড খাবারও খুব অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। এ কারণে ত্বকে খারাপ প্রভাব দেখা যায়। কেক এবং কুকিজের মতো বেকড খাবারে চর্বি বেশি থাকে। চর্বিযুক্ত খাবার খেলেও শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে। এ কারণে ডায়াবেটিসের ঝুঁকিও থাকে।

ভাজাপোড়া খাবার

ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়ার অভ্যাস আছে কি? সুস্থ থাকতে চাইলে এ ধরনের খাবার খাওয়ার অভ্যাস বাদ দিন। কারণ এসব খাবারে প্রচুর অস্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা ত্বকের ভেতরে প্রদাহ বাড়িয়ে দেয়। সেইসঙ্গে বন্ধ করে দিতে পারে লোমকূপও। ফলে ত্বকের ত্বকের ক্ষতি হয়। বলিরেখাও বেড়ে যায়। অল্প বয়সেই পড়ে বয়সের ছাপ।

চিনি

ত্বক ভালো রাখতে চাইলে কমাতে হবে চিনি খাওয়ার পরিমাণ। বিশেষ করে সাদা চিনি একেবারেই কম খেতে হবে। কফি কিংবা চায়ের সঙ্গে অতিরিক্ত চিনি যোগ করে খাবেন না। প্রতিদিনের খাবারের তালিকায় চিনির পরিমাণ যতটা সম্ভব পরিমাণ কমিয়ে আনবেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com